Friday, December 3, 2021
spot_img
Homeবিনোদনক্যালিফোর্নিয়ায় প্রিয়াঙ্কার দীপাবলি, ঢেউ এসে লাগল ঢাকায়

ক্যালিফোর্নিয়ায় প্রিয়াঙ্কার দীপাবলি, ঢেউ এসে লাগল ঢাকায়

অধিকাংশ ভারতীয়দের প্রধান উৎসব দীপাবলি। তবে হিন্দু ধর্মাবলম্বীদের একটু গুরুত্বপূর্ণ উৎসব হলো দীপাবলি বা কালিপুজা। যা হিন্দিভাষাভাষী সনাতন ধর্মাবলবীদের নিকট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কলকাতার নায়িকারা এদিন নিজেদের যেমন মোহময়ী করে তোলেন, করেন তেমনই আকর্ষণীয়। আর বলিউড অভিনেত্রীরা এদিন তো নিজেদের কাজ অনেকটাই বাড়িয়ে তোলেন। সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল দীপাবলি। আর এই দীপাবলিতে নজর কেড়েছিলেন অনেক বাঙালি তনয়া, কেননা শাড়িতেই সৌন্দর্য এমনটাই বাঙালিদের ধারণা। 

তবে অন্যভাবে এবার আলো কেড়েছেন হলিউড ও বলিউডের অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। সুদূর ক্যালিফোর্নিয়ায় বসে উদযাপন করলেন দীপাবলি আর তার ঢেউ এসে লাগলো বাংলাদেশে অর্থাৎ ঢাকায়।

প্রিয়াঙ্কা হলুদ ঢাকাই জামদানি শাড়িতে নিজেকে সাজিয়ে নিয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া। ঢাকাই জামদানি শাড়ি পড়ে তিনি স্বামী নিকের সঙ্গে দিওয়ালির পুজোয় অংশ নেন। প্রিয়াঙ্কার পাশাপাশি তাঁর স্বামী নিক সাদা পাঞ্জাবীর ওপর এম্ব্রয়ডারির নক্সায় সেজেছিলেন। এদিন ঘোমটা মাথায় পুজোর রীতি পালন করতে দেখা যায়পিগি চপসকে।

কেন ঢাকায় এসে ঢেউ লাগলো বোঝা গেছে নিশ্চই? জামদানির কল্যাণে। ঢাকাই জামদানির খ্যাতি বিশ্বজোড়া। জামদানি বুননকালে তৃতীয় একটি সুতা দিয়ে নকশা ফুটিয়ে তোলা হয়। মসলিন বয়নে যেমন ন্যূনপক্ষে ৩০০ কাউন্টের সুতা ব্যবহার করা হয়, জামদানি বয়নে সাধারণত ২৬-৮০-৮৪ কাউন্টের সূতা ব্যবহৃত হয়। 

সম্প্রতি জামদানি নানা স্থানে তৈরি করা হয় বটে কিন্তু ঢাকাকেই জামদানির আদি জন্মস্থান বলে গণ্য করা হয়। জামদানি বয়নের অতুলনীয় পদ্ধতি ইউনেস্কো কর্তৃক একটি অনন্যসাধারণ নির্বস্তুক সংস্কৃতিক ঐতিহ্য (ইনট্যানজিবল কালচারাল হেরিটেইজ) হিসেবে স্বীকৃত হয়েছে।

স্বাভাবিকভাবেই লস অ্যাঞ্জেলসে বসে ঢাকাই জামদানি পরে দীপাবলি পালন করছেন প্রিয়াঙ্কা আর ঢাকায় এসে সে ঢেউ খেলে গেল। ভক্তরা আলোড়িত হলেন বাংলাদেশের।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments