Wednesday, May 22, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAক্যাপিটল হিল হামলার তদন্ত কমিটিকে ট্রাম্পের কটাক্ষ

ক্যাপিটল হিল হামলার তদন্ত কমিটিকে ট্রাম্পের কটাক্ষ

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার ঘটনা তদন্তে গঠিত কংগ্রেসের কমিটিকে নিয়ে কটাক্ষ করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ডেমোক্রেট দলের নেতৃত্বাধীন এই কমিটিকে ‘ক্যাঙারু কোর্ট’ হিসেবে অভিহিত করেছেন তিনি। খবর বিবিসির।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্প-সমর্থকদের হামলার ঘটনা তদন্তে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি কমিটি গঠন করা হয়েছে। গত বৃহস্পতিবার থেকে কংগ্রেসে এ বিষয়ে শুনানি শুরু হয়েছে।

শুনানিতে ট্রাম্পের ছেলেমেয়ে, প্রশাসনের কর্মকর্তা ও সহযোগীদের ভিডিও সাক্ষ্য উপস্থাপন করা হচ্ছে। এতে উঠে এসেছে— নির্বাচনে কারচুপি হয়েছে বলে ট্রাম্প যে দাবি করেছেন, তা মিথ্যা।

এ প্রেক্ষাপটে গত সোমবার ১২ পৃষ্ঠার এক চিঠিতে এ কমিটির সমালোচনা করেন ট্রাম্প। তিনি এ কমিটির তদন্তকে ‘ন্যায়বিচারের উপহাস’ বলে বর্ণনা করেছেন।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, সত্য হলো— ২০২১ সালের ৬ জানুয়ারি বিপুলসংখ্যক মার্কিন নাগরিক ওয়াশিংটন ডিসিতে জড়ো হয়েছিলেন।

বাইডেনের জয়ের সত্যায়নে ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন বসে। সত্যায়ন প্রক্রিয়া ঠেকাতে ট্রাম্পের উসকানিতে তার উগ্র সমর্থকরা কংগ্রেস ভবনে (ক্যাপিটল হিল) সহিংস হামলা চালান। এতে পুলিশসহ কয়েকজন নিহত হন।

সোমবার ছিল ক্যাপিটল হিলে হামলার ঘটনায় কংগ্রেসের শুনানির দ্বিতীয় দিন। এদিনের শুনানিতেও ট্রাম্পের সহযোগীদের ভিডিও সাক্ষ্য উপস্থাপন করা হয়। এতে ট্রাম্পের সহযোগীরা বলেন, ২০২০ সালের নির্বাচনে কারচুপির অভিযোগ না তোলার জন্য তারা ট্রাম্পকে বারবার সতর্ক করেছিলেন।

ট্রাম্পের ক্যাম্পেইন ম্যানেজার বিল স্টেপিয়েন বলেছেন, নির্বাচনের রাতে নিজেকে জয়ী ঘোষণা না করার জন্য ট্রাম্পকে পরামর্শ দিয়েছিলেন তিনি। কারণ ট্রাম্প নির্বাচনে জয়লাভ করেননি। কিন্তু ট্রাম্প এ পরামর্শ শোনেননি।

গত বৃহস্পতিবার প্রথম দিনের শুনানিতে ট্রাম্পকন্যা ইভাংকা, সাবেক অ্যাটর্নি জেনারেল বিল বারসহ ট্রাম্পের প্রশাসনের কয়েক কর্মকর্তার ভিডিও সাক্ষ্য উপস্থাপন করা হয়।
সাক্ষ্য অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতি হয়েছে বলে ট্রাম্প যে অভিযোগ তুলেছিলেন, তা বিশ্বাস করেননি তার মেয়ে ইভাংকাও।

প্রথম দিনের শুনানির শুরুতেই বিল বারের ভিডিও সাক্ষ্য উপস্থাপন করা হয়। এতে তিনি ট্রাম্পের মিথ্যা দাবিকে ‘বুলশিট’ বলে অভিহিত করেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments