Sunday, March 3, 2024
spot_img
Homeলাইফস্টাইলক্যান্সার নিয়ে গবেষকদের সতর্ক বার্তা

ক্যান্সার নিয়ে গবেষকদের সতর্ক বার্তা

ক্যান্সার নিয়ে সতর্ক বার্তা দিলেন গবেষকরা। তারা বলছেন- স্থূলতা, তামাক ও অ্যালকোহল ব্যবহার ও বায়ু দূষণের কারণে ক্যান্সার আক্রান্তের সংখ্যা বাড়বে।

২০৫০ সালের মধ্যে বিশ্বব্যাপী ক্যান্সার আক্রান্ত মানুষের সংখ্যা সাড়ে ৩ কোটিতে পৌঁছতে পারে বলে ধারণা বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

১৮৫টি দেশের ৩৬ রকমের রোগ বিশ্লেষণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার এই পূর্বাভাস দিয়েছে।

সিএনএন জানিয়েছে, ২০২২ সালে বিশ্বে ক্যান্সার আক্রান্তের সংখ্যা ছিল ২ কোটি; সেই হিসাবে পরবর্তী ২৮ বছরে এ সংখ্যা ৭৭ শতাংশ বেড়ে যাবে।

গবেষকরা তাদের বিশ্লেষণে জানিয়েছেন ২০২২ সালে বিশ্বে ফুসফুসের ক্যান্সারের প্রভাব ছিল ২৫ লাখ; যা মোট শনাক্তের ১২ দশকি ৪ শতাংশ। এরপরই রয়েছে নারীদের স্তন ক্যান্সার, কোলোরেক্টাল, প্রোস্টেট ও পাকস্থলীর ক্যান্সার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অসংক্রামক রোগ বিভাগের পরিচালক বেন্তে মিক্কেলসেন এক বিজ্ঞপ্তিতে বলেছেন, বিশ্বজুড়ে ক্যান্সারে আক্রান্তদের প্রতি বৈষম্য ও আর্থিক সুরক্ষার অভাবের ওপর আলো ফেলেছে এ গবেষণা। বিশেষ করে নিম্নআয়ের দেশগুলো ক্যান্সারের প্রাথমিক সেবা ও চিকিৎসা দিতে অক্ষম।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments