Tuesday, April 16, 2024
spot_img
Homeলাইফস্টাইলকোভিড নিরাময়ে মলনুপিরাভির অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র

কোভিড নিরাময়ে মলনুপিরাভির অনুমোদন দিলো যুক্তরাষ্ট্র

কোভিড নিরাময়ে মলনুপিরাভির ওষুধ প্রয়োগের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ) মার্কের এই এন্টিভাইরাল পিলটিকে অনুমোদন দেয়। এর ফলে এখন থেকে প্রাপ্তবয়স্করা কোভিড আক্রান্ত হলে এই ওষুধ খেতে পারবেন। এই ওষুধ স্বল্প থেকে মাঝারি মাত্রার উপসর্গের ক্ষেত্রে বেশি কার্যকরী। তবে গুরুতর সংক্রমণের ক্ষেত্রে হাসপাতালে ভর্তি হতে হবে।

এই ওষুধ খেলে তা কোভিড নিরাময়ে কার্যকরী ভূমিকা রাখে। এর আগে ফাইজারের কোভিড পিল অনুমোদন দেয় এফডিএ। এই দুটি পিলই আক্রান্ত ব্যক্তি বাড়িতে বসে গ্রহণ করতে পারবেন।মার্ক জানিয়েছে, তারা মার্কিন সরকারের সঙ্গে ৩১ লাখ কোর্স মলনুপিরাভির বিক্রির চুক্তি করেছে। এর আগে বুধবার ফাইজারের এন্টিভাইরাল পিল প্যাক্সলোভিড অনুমোদন দেয় এফডিএ। এটিই কোভিড আক্রান্তদের বাসায় বসে গ্রহণের অনুমোদন পাওয়া প্রথম ওষুধ। এফডিএ জানিয়েছে, ১২ বছরের বেশি বয়স্ক যে কেউ কোভিড আক্রান্ত হলে এই ওষুধ গ্রহণ করতে পারবে। তবে তার ওজন অবশ্যই ৮৮ পাউন্ড বা ৪০ কেজির বেশি হতে হবে এবং এটি কিনতে চিকিৎসকের প্রেসক্রিপশন দেখাতে হবে। এক বিবৃতিতে এফডিএ বলেছে, কোভিড আক্রান্ত হওয়ার পর যত দ্রুত সম্ভব এই ওষুধ খাওয়া উচিৎ।

গত সপ্তাহে ফাইজার প্যাক্সলোভিডের ট্রায়ালের ফলাফল প্রকাশ করে। এতে দেখা যায়, এটি গ্রহণে কোভিড রোগীর হাসপাতালে ভর্তি কিংবা মৃত্যুর হাড় ৮৯ শতাংশ হ্রাস পায়। অপরদিকে মলনুপিরাভিরের কার্যকরিতা দেখা যায় ৩০ শতাংশ। এটিকেও কোভিড শনাক্ত হওয়ার পর দ্রুত প্রয়োগের নির্দেশনা দেয়া হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments