Monday, December 6, 2021
spot_img
Homeলাইফস্টাইলকোভিড-ইনফ্লুয়েঞ্জা-ডেঙ্গু : কোনটির লক্ষণ কী

কোভিড-ইনফ্লুয়েঞ্জা-ডেঙ্গু : কোনটির লক্ষণ কী

কোভিড, ডেঙ্গু ও ইনফ্লুয়েঞ্জা তিনটি রোগেরই সংক্রমণ রয়েছে বর্তমানে। তিন ক্ষেত্রেই কয়েক দিনের জ্বর শারীরিকভাবে দুর্বল করে দিচ্ছে রোগীদের। এসব রোগের লক্ষণগুলো জানাচ্ছেন চিকিৎসকেরা।

কোভিড হোক বা ডেঙ্গু-ইনফ্লুয়েঞ্জা হোক, প্রতিটি রোগে জ্বর এলেও প্রতিটি অসুখেরই আলাদা আলাদা উপসর্গ রয়েছে। কোভিড যেমন সার্স-কোভ-২ প্রজাতির ভাইরাস সংক্রমণের কারণে হয়, তেমনি ডেঙ্গু ভাইরাসের আক্রমণে ডেঙ্গু হয়।

এ তিনটির বেলায় কার কী উপসর্গ, এক নজরে দেখে নেয়া যাক :

কোভিড: জ্বর, কাশি থাকবে। স্বাদ-গন্ধ চলে যায়। গায়ে ব্যথা, বমি হতেও পারে, আবার নাও হতে পারে। সর্দি, গলা ব্যথা, পেটের অসুখ হতে পারে। পেট খারাপ সাধারণত বাচ্চাদের বেশি হয়। শরীরে দুর্বলতা থাকে।

ডেঙ্গু: জ্বর থাকে। সর্দি-কাশি হতে পারে, আবার নাও হতে পারে। গায়ে, হাতে প্রচণ্ড ব্যথা হয়। বমি হতে পারে। গলায় ব্যথা থাকে না। পেট খারাপ হয়। জ্বর ছাড়ার সময় শরীর দুর্বল করে দেয়। রুচি চলে গেলেও স্বাদ-গন্ধ থাকে।

ইনফ্লুয়েঞ্জা: জ্বর, গায়ে-গলায় ব্যথা থাকে। সর্দি-কাশি বেশি হয়। বমি হতে পারে। পেট খারাপ হয় না সাধারণত। শরীর দুর্বল থাকে। স্বাদ-গন্ধ যায় না তবে খাবারে রুচি নাও থাকতে পারে।

কোভিডে শ্বাসকষ্ট বেশি হয়। ডেঙ্গু আর ইনফ্লুয়েঞ্জায় সে রকম শ্বাসকষ্টের সমস্যা থাকে না।

মেডিসিন বিশেষজ্ঞ ডা: জ্যোতির্ময় পাল বলেন, ‘কোভিড, ডেঙ্গু, ইনফ্লুয়েঞ্জা– এখন তিন ধরনের রোগীই পাওয়া য়াচ্ছে। কোভিডের ক্ষেত্রে যেমন স্বাদ-গন্ধ চলে যায়, ডেঙ্গুর ক্ষেত্রে আবার চোখে ব্যথা হয়। ইনফ্লুয়েঞ্জায় আবার কারো বেশী জ্বর হয়, আবার কারো হয় কম। ইনফ্লুয়েঞ্জা একজন থেকে অন্যজনে ছড়ায়। কোভিড রোগীর শারীরিক অবস্থা যতটা মারাত্মক হতে পারে, ইনফ্লুয়েঞ্জায় তা হয় না।’

সংক্রামক রোগ বিশেষজ্ঞ সুমন পোদ্দার বলছেন, ‘তিনটিই ভাইরাস-ঘটিত জ্বর। কোভিডের ক্ষেত্রে রোগীকে আলাদা রাখতে হয়, কারণ রোগীর হাঁচি, কাশি থেকে রোগ ছড়াতে পারে। ইনফ্লুয়েঞ্জাও ছড়ায় একইভাবে। তাই রোগীর আলাদা থাকাই উচিত। অন্যদিকে, মশাবাহিত রোগ ডেঙ্গু অন্যদের মধ্যে ছড়ানোর সম্ভাবনা না থাকলেও রোগীকে মশারির মধ্যে রাখা উচিত।’

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments