Tuesday, July 16, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAকোকাকোলার উত্তরাধিকারীকে মোটা অংকের টাকা জরিমানা, জানা গেল কারণ

কোকাকোলার উত্তরাধিকারীকে মোটা অংকের টাকা জরিমানা, জানা গেল কারণ

কোকাকোলা সংস্থার উত্তরাধিকারী আলকি ডেভিডের বিরুদ্ধে একের পর এক যৌন হেনস্তার অভিযোগ রয়েছে। যৌন হেনস্তা মামলায় সংস্থার এক সাবেক কর্মীকে ৯০০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। যৌন নিপীড়ন মামলায় এত বড় জরিমানার নির্দেশ যুক্তরাষ্ট্রে আগে সেভাবে শোনা যায়নি।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, কোকাকোলা সংস্থার উত্তরাধিকারী আলকিভিয়াদেস ডেভিড আলকি ডেভিড নামে পরিচিত। তার বিরুদ্ধে সংস্থার এক সাবেক কর্মী তুলেছিলেন যৌন হেনস্তার মামলা। সেই মামলাতেই দোষী সাব্যস্ত হন আলকি।

ওই নারী কর্মীর অভিযোগ, ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত আলকি তাকে যৌন হেনস্তা করেছেন। এ মামলায় মার্কিন আদালতে ওই কর্মীর আইনজীবী বলেছেন— ‘এ মামলার ঘটনা খুবই নিন্দনীয়। ’

জানা যায়, আলকির বিরুদ্ধে রয়েছে একাধিক যৌন হেনস্তার মামলা। ২০১৯ সালের এক মামলায় আলকিকে সতর্ক করে আদালত বলেছিলেন, কোনো নারীকে শারীরিকভাবে মারধর করার কথা ভুলেও যেন না ভাবেন তিনি। সেবারও কোকাকোলার এক নারীকর্মী মামলা করেছিলেন। সেই মামলায় মাহিম খান নামে কোকাকোলার সাবেক কর্মীর জয় হয়; ৫৮ মিলিয়ন ডলার জরিমানা দেন আলকি।

এখানেই শেষ নয়; নিপীড়নের সঙ্গে জড়িত আরও বেশ কয়েকটি ক্ষেত্রে দোষী সাব্যস্ত করা হয়েছে আলকিকে। মামলাগুলোতে তাকে এবং তার কোম্পানিগুলোকে প্রায় ৭০ মিলিয়ন মার্কিন ডলারের ক্ষতিপূরণ দিতে বাধ্য করা হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments