Friday, November 26, 2021
spot_img
Homeআন্তর্জাতিককে এই আসার মালিক

কে এই আসার মালিক

বার্মিংহামে একটি ছোট অনুষ্ঠানের মাধ্যমে পাকিস্তানের ক্রিকেট গভর্নিং বডির ম্যানেজার আসার মালিককে বিয়ে করেছেন সবচেয়ে কম বয়সী নোবেল পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই। মাইক্রো ব্লগিং সাইট টুইটারে মঙ্গলবার এমনই একটি ঘোষণা দেন মালালা।

২৪ বছর বয়সী মানবাধিকারকর্মী লেখেন, আজ আমার জীবনের একটি মূল্যবান দিন। আসার এবং আমি সারা জীবনের জন্য জুটি বেঁধেছি। আমরা আমাদের পরিবারের সঙ্গে বার্মিংহামের বাড়িতে একটি ছোট নিকাহ অনুষ্ঠান উদযাপন করেছি। আমাদের জন্য প্রার্থনা করবেন। সামনের যাত্রায় একসঙ্গে হাঁটতে পারব ভেবে আমরা উদ্বেলিত।

তাঁর লিঙ্কডইন প্রফাইল অনুসারে মালালার স্বামী পাকিস্তান ক্রিকেট বোর্ডের গভর্নিং বডির হাই-পারফরম্যান্স জেনারেল ম্যানেজার।

তিনি ২০২০ সালের মে মাসে বোর্ডে যোগদান করেন। এর আগে তিনি পাকিস্তান সুপার লিগ (পিএসএল) ফ্র্যাঞ্চাইজি মুলতান সুলতানের অপারেশনাল ম্যানেজার ছিলেন। তিনি পাকিস্তানে ‘লাস্ট ম্যান স্ট্যান্ডস’ নামে একটি অপেশাদার লিগ ফ্র্যাঞ্চাইজির মালিকও। এই লিগ ফ্র্যাঞ্চাইজিটি একটি সংগঠিত ও কাঠামোগত পদ্ধতিতে তৃণমূল ক্রিকেটকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করে যাচ্ছে বলে তিনি লিঙ্কডইন-এ বর্ণনা করেন। তিনি একটি প্লেয়ার ম্যানেজমেন্ট ফার্মে ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

আসার মালিক ২০১২ সালে লাহোর ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সেস থেকে রাষ্ট্রবিজ্ঞান এবং অর্থনীতিতে স্নাতক হন।

এই দম্পতি কত দিন ধরে একে অপরকে চেনেন তা স্পষ্ট নয়; তবে আসারের ইনস্টাগ্রাম প্রফাইলে ২০১৯ সাল থেকে মালালার সঙ্গে একটি গ্রুপ ছবি শেয়ার করা আছে। ওই সেলফিতে দেখা গেছে, তাঁরা বার্মিংহামের এজগাস্টন স্টেডিয়ামে পাকিস্তানের জন্য উল্লাস করছেন।

২০১২ সালে পাকিস্তানের সোয়াত উপত্যকায় স্কুল থেকে বাড়ি ফেরার পথে তালেবানদের দ্বারা গুলিবিদ্ধ হওয়ার প্রায় ১০ বছর পর এই বিয়ে। সে সময়ে মালালার বয়স ছিল মাত্র ১৪ বছর। এরপর তিনি চিকিৎসার জন্য বার্মিংহাম যান। পড়ালেখার পাশাপাশি মালালা মানবাধিকার ও নারীশিক্ষার একজন অধিকারকর্মী হয়ে ওঠেন।

মালালা গত বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাজনীতি এবং অর্থনীতিতে স্নাতক হন। তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কার বিজয়ী। ২০১৪ সালে তিনি এ পুরস্কার পান।
সূত্র : দি ইনডিপেনডেন্ট।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments