Thursday, February 22, 2024
spot_img
Homeলাইফস্টাইলকেউ কি দু’বার ওমিক্রন আক্রান্ত হতে পারেন? যা জানালেন মার্কিন বিশেষজ্ঞ ফাউসি

কেউ কি দু’বার ওমিক্রন আক্রান্ত হতে পারেন? যা জানালেন মার্কিন বিশেষজ্ঞ ফাউসি

ওমিক্রন ঝড় বইছে বিশ্ব জুড়ে। এই পরিস্থিতিতে অনেকেরই মনে করোনার এই রূপ নিয়ে অনেক প্রশ্ন। তবে ওমিক্রনকে পুরোপুরি বুঝে ওঠা সম্ভব হয়নি এখনও। তবে এরই মাঝে ওমিক্রন নিয়ে সাধারণ মানুষের আতঙ্ক কিছুটা কমিয়ে মার্কিন ভাইরাস বিশেষজ্ঞ ডঃ অ্যান্থনি ফাউসি দাবি করেন, একবার ওমিক্রন আক্রান্ত হলে খুব সম্ভবত কয়েক মাসের মধ্যেই সেই রোগী দ্বিতীয়বার ওমিক্রন আক্রান্ত হবে না।

ফাউসি বলেন, ‘ওমিক্রনে বারবার আক্রান্ত হতেই পারেন একজন রোগী। তবে কারোর রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে অন্তত কয়েক মাসের মধ্যে দ্বিতীয়বার সেই ব্যক্তি আর নতুন করে ওমিক্রনে আক্রান্ত হবেন না।’ ফাউসির দাবি, যারা ভ্যাকসিন নিয়েছেন, তাদের গুরুতর অসুস্থতার সম্ভাবনা কম। কিন্তু সংক্রমণের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা কমে গিয়েছে।

এর আগে ফাউসি দাবি করেছিলেন, করোনাভাইরাসের সঙ্গে জীবনযাপন করছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাই ওমিক্রন প্রত্যেকের কাছেই একবার না একবার যাবেই। শীর্ষ মার্কিন বিজ্ঞানী বলেছিলেন, কোভিড নির্মূল করা কার্যত অসম্ভব। ওমিক্রনের সংক্রমাক ক্ষমতা অনেক। ভাইরাসের সংক্রামকতা, নতুন রূপে রূপান্তরিত হওয়ার প্রবণতা এবং টিকাবিহীন জনসংখ্যার কথা তুলে ধরে যুক্তি দেন তিনি।

উল্লেখ্য, ওমিক্রনে প্রতি দিনই প্রচুর মানুষ আক্রান্ত হচ্ছেন। একই সঙ্গে প্রচুর মানুষ সেরেও উঠছেন করোনার এই সংক্রমণটি থেকে। মাঝে অনেকে দাবি করেছিলেন, ওমিক্রন আসলে প্রাকৃতিক ভ্যাকসিন। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছেন অনেক চিকিৎসক। সূত্র: রয়টার্স, এপি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments