Friday, November 26, 2021
spot_img
Homeআন্তর্জাতিককৃষক আন্দোলনের সমর্থক সংগঠনকে নিষিদ্ধ করতে কানাডাকে অনুরোধ ভারতের

কৃষক আন্দোলনের সমর্থক সংগঠনকে নিষিদ্ধ করতে কানাডাকে অনুরোধ ভারতের

খলিস্তানপন্থী শিখ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে)-কে নিষিদ্ধ করার জন্য কানাডাকে অনুরোধ জানিয়েছে নয়াদিল্লি। জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র পক্ষ থেকে সম্প্রতি কানাডা সরকারের কাছে এসএফজে-কে ‘সন্ত্রাসবাদী সংগঠনের’ তকমা দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। সে দেশের জন নিরাপত্তা বিভাগ (পাবলিক সেফটি ডিপার্টমেন্ট)-এর পক্ষ থেকে শুক্রবার এ কথা জানানো হয়েছে।
কয়েক মাস আগে কৃষি আইন বিরোধী আন্দোলনের সমর্থনে একাধিক বিবৃতি দিয়েছিল ভারতে নিষিদ্ধ সংগঠন এসএফজে। সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরের সময় বিক্ষোভ কর্মসূচিরও ডাক দিয়েছিল তারা। এরপরই কেন্দ্রের পক্ষে থেকে খলিস্তান আন্দোলনের সমর্থক ওই সংগঠনটির কার্যকলাপে রাশ টানার জন্য কানাডা সরকারের সঙ্গে যোগাযোগ শুরু করা হয়।
সূত্র জানায়, সম্প্রতি কানাডার রাজধানী অটোয়ায় গিয়ে এনআইএ প্রতিনিধিদল ভারতীয় হাই কমিশনের মাধ্যমে বিষয়টি নিয়ে সে দেশের বিচার বিভাগ এবং সুরক্ষা সংস্থাগুলির সঙ্গে কথা বলেছে। ‘তথ্য-প্রমাণ’ পেশ করে জানিয়েছে, পাকিস্তানের সাহায্য নিয়ে এসজেএফ ভারতে হিংসা ছড়ানোর চক্রান্ত করছে।
প্রসঙ্গত, চলতি বছরের গোড়ায় আন্দোলনকারী কৃষকদের সমর্থনে টুইটারে একটি ‘টুলকিট’ শেয়ার করে বিতর্কের জড়িয়েছিলেন পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ। ওই ‘টুলকিট’-এর মাধ্যমে কৃষক আন্দোলনে যোগ দিতে ইচ্ছুকদের অনুরোধ করা হয়েছিল, কীভাবে অনলাইন বা অফলাইনে তাঁরা আন্দোলন করতে পারবেন। ওই ‘টুলকিট’ তৈরির পিছনে কানাডার খলিস্তানপন্থীদের হাত রয়েছে বলে অভিযোগ করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
২০১৯ সালের ১০ জুলাই ‘শিখস ফর জাস্টিস’ সংগঠনকে ইউএপিএ আইনের আওতায় নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার। গোয়েন্দা সূত্রের খবর, সংগঠনটির হোয়াটসঅ্যাপ গ্রুপে পাকিস্তান, বিশেষ করে আইএসআই এজেন্টদের ছড়াছড়ি। ভারত-বিরোধী কার্যকলাপে আর্থিক মদদ যোগায় এই নিষিদ্ধ সংগঠন। এমনকি নেটমাধ্যমে ভারতবিরোধী পোস্ট দিতে পারলে বিদেশের কোনও দেশে নাগরিকত্ব জোগাড় করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে তরুণদের প্রভাবিত করার চেষ্টা ওই নিষিদ্ধ সংগঠনের।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments