Monday, November 29, 2021
spot_img
Homeবিনোদনকৃষকদের কাছে রাজাও পদানত, তারকাদের স্যালুট

কৃষকদের কাছে রাজাও পদানত, তারকাদের স্যালুট

শুক্রবার সকাল। জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে কৃষকদের কাছে ক্ষমা চাইলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিন বিতর্কিত কৃষি বিল বাতিলের ঘোষণা করলেন। আর সেই প্রেক্ষিতেই ময়দানের খেটে খাওয়া মানুষগুলিকে `স্যালুট’ জানালেন সোনু সুদ, প্রকাশ রাজ, তাপসী পান্নুদের মতো বলিউড তারকারা।

গত এক বছরের আন্দোলন, প্রতিবাদ আজ সব সার্থক। গুরু নানকের জন্মদিনে মোদীর এই রায়ে বেজায় খুশি সোনু সুদ। বলছেন, ‘ঐতিহাসিক সিদ্ধান্ত। কৃষকরা আবার ক্ষেতে ফিরে যাবেন। দেশের ক্ষেত আবার শস্য-শ্যামলা হয়ে উঠবে। ধন্যবাদ মোদিজি। গুরু নানকের জন্মদিন উপলক্ষে কৃষকদের প্রকাশ পূর্ব আরো বিশেষ হয়ে উঠল। জয় জওয়ান, জয় কিষাণ।

এই জয় যে দেশের কৃষকদের বিরাট জয়, তা বলাই বাহুল্য। কৃষক আন্দোলনের কাছে পরাস্ত মোদী সরকার। দেশজুড়ে প্রবল প্রতিবাদের জেরে শেষমেশ তিন বিতর্কিত কৃষি আইন বাতিল করতে বাধ্য হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই প্রেক্ষিতেই চাষীভাইদের হয়ে সুর চড়ালেন প্রকাশ রাজ। বললেন, ‘আমার দেশের কৃষকদের এই নিরলস লড়াইয়ের কাছে আজ পদানত রাজা।’ কৃষকদের উদ্দেশে নিজের এক কবিতাও শেয়ার করলেন অভিনেতা।

উচ্ছ্বসিত স্বরা ভাস্করও। যিনি নিজেও কৃষক আন্দোলনে শামিল হয়ে দেখা করে এসেছিলেন বিক্ষোভরতদের সাথে। মঞ্চে দাঁড়িয়ে সুর চড়িয়েছিলেন ওদের হয়ে। তাপসী পান্নু বলছেন, ‘গুরুনানকের কৃপা..।’ রিচা চাড্ডা বলছেন, ‘আপনারা জিতে গিয়েছেন। আপনাদের এই জয় আমাদের সবার জয়।’

প্রসঙ্গত, ২০২০-র সেপ্টেম্বরে তিনটি বিল পাশের পর থেকে রাস্তায় নেমে প্রবল বিক্ষোভে সোচ্চার হন লক্ষ-লক্ষ কৃষক। হরিয়ানা, পাঞ্জাব থেকে কৃষকরা এসে ভিড় জমান রাজধানী দিল্লির সীমানায়। মাসের পর মাস ধরে দিল্লির সীমানা ঘেরাও করে চলে বিক্ষোভ। সেই বিক্ষোভে উত্তর প্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, বিহার-সহ একাধিক রাজ্য থেকে কৃষকরা গিয়ে জড়ো হন। কংগ্রেস-সহ বিজেপি বিরোধী একাধিক দলের নেতারাও বিক্ষোভে পাশে ছিলেন শুরু থেকেই। অবশেষে শুক্রবার জয়ের হাসি হাসলেন কৃষকরা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments