Sunday, June 16, 2024
spot_img
Homeআন্তর্জাতিককুয়েতে বিক্ষোভকারী প্রবাসীদের গ্রেফতারের নির্দেশ

কুয়েতে বিক্ষোভকারী প্রবাসীদের গ্রেফতারের নির্দেশ

ভারতে মহানবি হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে একটি বিক্ষোভে অংশ নেওয়া প্রবাসীদের গ্রেফতারের নির্দেশ দিয়েছে কুয়েত।গ্রেফতার করে তাদের নিজ দেশে ফেরত পাঠিয়ে দেবে কুয়েত কর্তৃপক্ষ।কুয়েতভিত্তিক সংবাদমাধ্যম আরব টাইমস এ খবর দিয়েছে।

গত শুক্রবার কুয়েতের ফাহাহিল এলাকায় জুমার নামাজের পর ওই বিক্ষোভ করা হয়।তবে ওই বিক্ষোভকারীদের মধ্যে বাংলাদেশি কেউ আছেন কি না, সেটি জানা যায়নি।

কুয়েতের আইন অনুযায়ী, দেশটিতে প্রবাসীদের কোনো ধরনের বিক্ষোভে অংশ নেওয়া নিষিদ্ধ।ফলে শুক্রবারের বিক্ষোভে অংশ নেওয়া প্রবাসীরা দেশটির আইন লঙ্ঘন করেছেন।এ জন্য তাদের গ্রেফতারের নির্দেশনা দেওয়া হয়েছে।

কুয়েতের সংবাদমাধ্যম আল রাই তাদের খবরে বলেছে, নির্দেশনার পরই বিক্ষোভকারী প্রবাসীদের গ্রেফতারের প্রক্রিয়া শুরু হয়েছে।গ্রেফতারের পর তাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থাও নেওয়া হচ্ছে এবং তারা আর কখনো কুয়েতে ফিরতে পারবেন না।

সম্প্রতি মহানবি (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র নূপুর শর্মা ও দলটির দিল্লির গণমাধ্যম শাখার নেতা নবীন জিন্দাল। এ নিয়ে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবাদ ও বিক্ষোভ হচ্ছে।

এ ঘটনায় বিবৃতি দিয়ে কড়া প্রতিবাদ জানিয়েছে পশ্চিম এশিয়াসহ ইসলামি বিশ্বের বেশ কয়েকটি দেশ।মহানবি (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্যের পর ভারতের রাষ্ট্রদূতকে তলবও করেছে কয়েকটি দেশ।পরে নূপুর শর্মা ও নবীন জিন্দালের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে বিজেপি। নবীন জিন্দালকে দল থেকে বহিষ্কার এবং নূপুর শর্মাকে সাময়িক বরখাস্ত করেছে বিজেপি।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস রোববার এক প্রতিবেদনে জানায়, মহানবি হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে আপত্তিকর বক্তব্যের জেরে বিজেপির বরখাস্তকৃত মুখপাত্র নূপুর শর্মাকে তলব করেছে মুম্বাই পুলিশ।আগামী ২৫ জুন সকাল ১১টায় মুম্বাই পুলিশের কাছে তাকে হাজিরা দিতে বলা হয়েছে। ভারতীয় দণ্ডবিধির ৪১ নম্বর ধারায় নূপুরকে নোটিশ জারি করা হয়েছে।

ইতোমধ্যেই নুপূর শর্মার বিরুদ্ধে ভারতের বিভিন্ন জায়গায় থানায় থানায় অভিযোগ দায়ের হয়েছে। দিল্লি পুলিশও নূপুরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। তবে এখনও তাকে গ্রেফতার করা হয়নি।

এদিকে, বিতর্কিত ওই মন্তব্যের বিরুদ্ধে ভারতের পশ্চিমবঙ্গসহ বিভিন্ন এলাকায় বিক্ষোভ চলছে।

অন্যদিকে, বিজেপির বরখাস্তকৃত মুখপাত্র নূপুর শর্মা এবং দিল্লির গণমাধ্যম শাখার বহিষ্কার হওয়া প্রধান নবীন কুমার জিন্দালের বিরুদ্ধে গত বৃহস্পতিবার মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments