Sunday, September 24, 2023
spot_img
Homeলাইফস্টাইলকীভাবে ব্যথামুক্ত নরমাল ডেলিভারি করানো হয়?

কীভাবে ব্যথামুক্ত নরমাল ডেলিভারি করানো হয়?

আধুনিক প্রযুক্তি এবং নিত্য-নতুন চিকিৎসা পদ্ধতি আমাদের জীবনযাত্রাকে করছে সহজ থেকে সহজতর। ব্যথামুক্ত নরমাল ডেলিভারি সেরকমই নতুন একটি অধ্যায়। নরমাল ভ্যাজাইনাল ডেলিভারির সবচেয়ে কষ্টের বিষয় হচ্ছে ব্যথা। সিজারিয়ান সেকশনের হার কমানো এবং নরমাল ডেলিভারিকে উৎসাহিত করার জন্য চিকিৎসাবিজ্ঞান নিয়ে এসেছে নতুন একটি ধারণা সেটা হচ্ছে ব্যথামুক্ত নরমাল ডেলিভারি। কিছু প্রশ্ন আমাদের রোগীরা প্রায়ই জিজ্ঞাসা করে। সেগুলোর উত্তর দেওয়া হলো-

▶ ব্যথামুক্ত নরমাল ডেলিভারি (ভ্যাজাইনাল) বলতে আমরা কী বুঝি?

▶▶ ব্যথামুক্ত নরমাল ডেলিভারি প্রক্রিয়ায় নরমাল ডেলিভারির সময় যেসব নার্ভগুলো ব্যথার অনুভূতি বহন করে সেগুলো ব্যথানাশক ওষুধ দিয়ে অবশ করে দেওয়া হয়, ফলে ব্যথা অনুভব করা যায় না। তবে এ সময়ে হাঁটাচলা বা অন্যান্য কাজ স্বাভাবিকভাবে করা যায়। এ ব্যথানাশক প্রক্রিয়াটির নাম এপিডুরাল এনালজেসিয়া।

▶ কীভাবে দেওয়া হয় এবং কখন দেওয়া হয়?

▶▶ নরমাল ডেলিভারির তিনটি স্টেজ আছে, যেমন-

প্রথম স্টেজ : লেবার পেইন শুরু হওয়ার পর থেকে জরায়ুমুখ পুরোপুরি খোলা (১০ সেমি) পর্যন্ত সময়কে প্রথম পর্যায় ধরা হয়।

দ্বিতীয় স্টেজ : জরায়ুমুখ পুরোপুরি খোলার পর থেকে বাচ্চা ডেলিভারি পর্যন্ত।

তৃতীয় স্টেজ : এ সময় গর্ভফুল বা প্লাসেন্টা ডেলিভারি হয়।

নরমাল ডেলিভারির প্রথম স্টেজে জরায়ুর মুখ যখন চার থেকে পাঁচ সেন্টিমিটার খুলে যাবে এবং রোগী ব্যথা সহ্য করতে পারবে না তখন এ অবশ করার প্রক্রিয়া শুরু করা, এ প্রক্রিয়ায় মেরুদণ্ডের ভেতরে একটি প্লাস্টিকের ক্যাথেটার প্রবেশ করানো হয় এবং এখান থেকে কিছুক্ষণ পরপর স্পাইনাল কর্ডের এপিডুরাল স্পেসে ব্যথানাশক ওষুধ দেওয়া হয়।

▶ এ প্রক্রিয়ার সুবিধাগুলো কী?

▶▶ প্রথমত যেসব রোগীরা নরমাল ডেলিভারির ব্যথা সহ্য করতে চাইত না তারা এখন এভাবে সহজেই ব্যথামুক্ত নরমাল ডেলিভারি করাতে সক্ষম হবে। এতে নরমাল ডেলিভারির হার বেড়ে যাবে। এতে সুবিধা হচ্ছে সিজারজনিত জটিলতা থেকে মা মুক্ত থাকবে।

▶ অসুবিধাগুলো কী?

▶▶ ডেলিভারির দ্বিতীয় স্টেজে মা যেহেতু জোরে পুশ করতে পারে না তাই সাধারণ নরমাল ডেলিভারির চেয়ে এখানে সময় বেশি লাগার সম্ভাবনা থাকে। তাছাড়া এ প্রক্রিয়াটি ব্যয়বহুল।

▶ এপিডুরাল এনালজেসিয়া বা অবশকরণের জন্য নরমাল ডেলিভারি হওয়ার সম্ভাবনা কি কমে যেতে পারে?

▶▶ এপিডুরালের কারণে নরমাল ডেলিভারি হওয়ার চান্স কমে না, হলে সিজার করার দরকার হতে পারে।

▶ সব মায়েরাই কি এভাবে ডেলিভারি করানোর জন্য উপযুক্ত?

▶▶ যেসব মায়েদের নরমাল হয়, তাদের সবাই এপিডুরাল নিতে পারবেন। তাদেরকে গর্ভকালীন সময়ে একবার এনেসথেসিস্ট ডাক্তারের মাধ্যমে চেকআপ করানো হয়।

▶ এভাবে ডেলিভারি করানোর জন্য একটি প্রতিষ্ঠানে কী কী সুবিধা থাকা জরুরি?

▶▶ প্রথমত, লেবারকালীন সময়ে মা ও বাচ্চার মনিটরিংয়ের জন্য এক্সপার্ট ম্যান-পাওয়ার বা লোকবল থাকতে হবে। একজন অভিজ্ঞ এনেসথেসিস্ট এবং ইমারজেন্সি সিজার করার সুবিধা থাকা জরুরি।

লেখক : ফার্টিলিটি কনসালটেন্ট ও গাইনোকোলজিস্ট, বিআইএইচএস জেনারেল হসপিটাল, মিরপুর ১, ঢাকা

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments