Wednesday, April 17, 2024
spot_img
Homeসাহিত্যকিডজ কারাভান শিশুসাহিত্য পাণ্ডুলিপি পুরস্কার পেলেন যারা

কিডজ কারাভান শিশুসাহিত্য পাণ্ডুলিপি পুরস্কার পেলেন যারা

প্রকাশনা প্রতিষ্ঠান কিডজ কারাভানের উদ্যোগে ‘কিডজ কারাভান শিশুসাহিত্য পাণ্ডুলিপি পুরস্কার-২০২৩’ পেয়েছেন ৬ জন লেখক। ২৩ ফেব্রুয়ারি রাজধানীর উত্তরায় নিজ কার্যালয়ে পুরস্কারপ্রাপ্তদের হাতে এ সম্মাননা তুলে দেওয়া হয়।

পুরস্কারপ্রাপ্তরা হলেন- শিশুতোষ ছড়া শাখায় কবির কাঞ্চন (চাঁদ মাখানো গয়না), শিশুতোষ গল্প শাখায় আহমাদ স্বাধীন (একঝাঁক জোনাকি), কিশোর ছড়া শাখায় নূর আলম গন্ধী (ঘর পালানো মন), কিশোর গল্প শাখায় অরুণ বর্মন (ক্যাপসুলের নেপচুন ভ্রমণ), কিশোর উপন্যাস শাখায় জহির টিয়া (কলমভূতের কেরামতি) এবং কিশোর সায়েন্স ফিকশন শাখায় আখতারুল ইসলাম (অক্সিজেন)। সাতটি শাখার মধ্যে অনুবাদ শাখায় মানসম্মত পাণ্ডুলিপি না পাওয়ায় কাউকে পুরস্কৃত করা হয়নি।

কবি ও গল্পকার মোসাব্বির আহে আলীর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন কিডজ কারাভানের প্রকাশক সাজ্জাক হোসেন শিহাব। অতিথিদের মধ্যে বক্তব্য দেন আহমেদ রিয়াজ, শিশুসাহিত্যিক প্রিন্স আশরাফ প্রমুখ।

বাংলা একাডেমির উপপরিচালক ও শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফ বলেন, ‘আমরা যখন একটা অসুস্থ প্রতিযোগিতার মধ্য দিয়ে যাচ্ছি; তখন কিডজ কারাভান আমাদের একটা সুস্থ ও সুন্দর প্রতিযোগিতার উদাহরণ দিলো। যেটি শিশুসাহিত্যের জন্য অনেক বড় কিছু।’

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জ্যোস্নালিপি, আবুল কালাম আজাদ, শাহীনুর আলম শাহীন প্রমুখ। পুরস্কারপ্রাপ্তদের উত্তরীয়, ক্রেস্ট, শংসাপত্র ও নগদ অর্থ দেওয়া হয়।

৭টি শাখায় গত বছর পাণ্ডুলিপি আহ্বান করে কিডজ কারাভান। বাছাই পর্বে কয়েকটি ধাপ শেষ করে পর্যায়ক্রমে ঘোষণা করা হয় চূড়ান্ত সম্মাননাপ্রাপ্তদের নাম। পুরস্কারের এ ধারা অব্যাহত থাকবে বলে জানান প্রতিষ্ঠানটির কর্ণধার।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments