Tuesday, July 16, 2024
spot_img
Homeআন্তর্জাতিককারাগারে স্ট্রোক করেছেন জুলিয়ান অ্যাসাঞ্জ

কারাগারে স্ট্রোক করেছেন জুলিয়ান অ্যাসাঞ্জ

জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাজ্যের বেলমার্শ কারাগারে স্ট্রোক করেছেন। তার বাগদত্তা স্টেলা মরিস শনিবার রাতে বলেছেন, আমেরিকায় প্রত্যর্পণের জন্য আইনি লড়াই চলাকালে কারাগারে অ্যাসাঞ্জের স্ট্রোক ( মস্তিষ্কে রক্তক্ষরণ) হয়। 

যুক্তরাজ্যের দ্য মেইল-এর প্রতিবেদনে বলা হয়েছে, স্ট্রোক করায় জুলিয়ান অ্যাসাঞ্জের ডান চোখের পাতায় সমস্যার পাশাপাশি স্মৃতিশক্তির সমস্যা এবং স্নায়বিক ক্ষতি হয়েছে। 

 খবরে বলা হয়, গত অক্টোবরে বেলমার্শের কারাগার থেকে ভিডিও লিংকের মাধ্যমে উচ্চ আদালতের শুনানিতে অংশ নেওয়ার সময় স্ট্রোকের ঘটনা ঘটে। উইকিলিকসর এই প্রতিষ্ঠাতার বাগদত্তা স্টেলা বলেন, অ্যাসাঞ্জের নতুন করে আবার স্ট্রোকের আশঙ্কা রয়ে গেছে।  স্ট্রোকের পর তার এমআরআই স্ক্যান করানো হয়েছে। এখন তিনি স্ট্রোক প্রতিরোধী ওষুধ খাচ্ছেন।

গত সপ্তাহে উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে প্রত্যর্পণ নিয়ে মামলার সর্বশেষ ধাপে মার্কিন সরকার জয় লাভ করে।  যুক্তরাজ্যের আদালত রায় দিয়েছে, তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া যেতে পারে।

অ্যাসাঞ্জের বাগদত্তা স্টেলার অভিযোগ, দীর্ঘ সময়ের জন্য অ্যাসাঞ্জকে কক্ষে আটকে রাখার পাশাপাশি বাতাস, সূর্যের আলো, পর্যাপ্ত খাদ্য ও প্রয়োজনীয় উদ্দীপনার ব্যবস্থা করা হয়নি। এই নারী বলেন, সমস্যাটি জরুরিভাবে সমাধান করা প্রয়োজন। জুলিয়ানের সঙ্গে  চিড়িয়াখানায় আটকে থাকা প্রাণীদের মতো ব্যবহার করা হচ্ছে। এটা তার জন্য মানসিক সমস্যা তৈরি করছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গত সপ্তাহে যুক্তরাজ্যের উচ্চ আদালতে যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তি মামলার রায় অ্যাসাঞ্জের বিপক্ষে গেছে, যা তার জন্য একটি বড় ধাক্কা। যদিও অ্যাসাঞ্জের আইনজীবীরা সফলভাবে যুক্তি দিয়েছিলেন যে, তাকে যুক্তরাষ্ট্রে এমন পরিস্থিতিতে রাখা হবে, যা আত্মহত্যার গুরুতর ঝুঁকির কারণ হতে পারে। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments