Wednesday, April 17, 2024
spot_img
Homeআন্তর্জাতিককাবুল জুড়ে ব্যানার, নারীদের জন্য নতুন নির্দেশনা তালেবানের

কাবুল জুড়ে ব্যানার, নারীদের জন্য নতুন নির্দেশনা তালেবানের

আফগানিস্তানের রাজধানী কাবুলের দেয়াল ও গাছ ছেড়ে গেছে তালেবানের অন্তর্বর্তী সরকারের নীতি নৈতিকতা ও পাপ প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয়ের ব্যানারে। ওই সব ব্যানারে নারীদের হিজাব পরার ব্যাপারে সুপারিশ করা হয়েছে।  আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যম খামা নিউজ সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

হিজাব ছাড়া নারীদের গণপরিবহণে না তোলার ব্যাপারে নির্দেশনা দেওয়ার কয়েকদিন পরই নতুন নির্দেশনা জারি করল তালেবান। 

রোববার কাবুলে প্রথম এই ধরনের ব্যানার দেখা যায় বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। 

ওইসব ব্যানারে ছবির সাহায্যে হিজাব ও আবাইয়ার পার্থক্য বোঝানো হয়েছে। আবাইয়া হলো আফগানিস্তানের ঐহিত্যবাহী পোশাক, যেখানে পা থেকে মাথা পর্যন্ত নীল রঙের বোরকায় আবৃত থাকে। চোখও ঢাকা থাকে সূক্ষ জালের মতো কাপড় দিয়ে। 

তালেবান জানিয়েছে, নারীদের শুধু হিজাব পরার সুপারিশ করা হয়েছে। নারীদের হিজাব পরার জন্য উৎসাহ দেওয়া হচ্ছে। হিজাব পরার ক্ষেত্রে নারীদের কেউ বাধ্য করলে সেটা বরদাস্ত করা হবে না বলেও তালেবান জানিয়েছে।

তালেবান ক্ষমতা দখলের প্রায় পাঁচ মাস হয়ে গেছে। কিন্তু তালেবানের মন্ত্রিসভায় ঠাঁই পায়নি কোনো নারী। এমনকি উচ্চ বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়গুলোতেও নারী শিক্ষার্থীদের অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়নি। নারীদের এসব অধিকার থেকে বঞ্চিত করার জন্য তালেবার সব সময়ই দেশের নাজুক অর্থনৈতিক পরিস্থিতিকে দায়ি করে আসছে। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments