Wednesday, May 22, 2024
spot_img
Homeধর্মকাবাঘরে প্রথম গিলাফ পরিয়েছিলেন কে?

কাবাঘরে প্রথম গিলাফ পরিয়েছিলেন কে?

কাবাঘরে গিলাফ পরানোর ইতিহাস বেশ পুরনো। বর্তমানে প্রতিবছর কাবা শরিফের গিলাফ পরিবর্তন করে নতুন গিলাফ পরানো হয়। কাবাঘরকে কালো গিলাফে আবৃত করা হয়। প্রতিবছর স্বর্ণাক্ষরে কোরআনের আয়াতখচিত কালো গিলাফে আবৃত করা হয় তাকে।

গিলাফ তৈরির জন্য বিশেষায়িত প্রতিষ্ঠানও আছে। এর সবই কাবাঘরের ইতিহাস ও ঐতিহ্যের অন্তর্ভুক্ত। তবে সর্বপ্রথম কে কখন কাবাঘরে গিলাফ পরিয়েছিলেন সে ইতিহাস নিয়ে বেশ মতবিরোধ দেখা যায়।        

ইবনে জুরাইজ থেকে আবুল ওয়ালিদ আল-আজরাকি বর্ণনা করেন, ইসলামের আগে সর্বপ্রথম ইয়েমেনের বাদশা তুব্বা ইবনে আসআদ আল-হিময়ারি কাবাঘরে গিলাফ পরিয়েছিলেন। একদা তিনি স্বপ্ন দেখেন যে কাবাঘর ধসে গেছে এবং তিনি তাতে গিলাফ পরাচ্ছেন। এই স্বপ্ন দেখার পর তিনি মক্কায় সফর করেন। কাবাঘরের দরজা তৈরি করেন এবং তাতে গিলাফ পরান।

ড. রাগিব সারজানি বলেন, আবুল ওয়ালিদ আল-আজরাকি বিভিন্ন সনদে বর্ণনা করেন, রাসুল (সা.)ও কাবাঘরে গিলাফ পরিয়েছেন। এরপর আবু কবর (রা.) ও ওমর (রা.) বায়তুল মালের খরচে কাবাঘরে গিলাফ পরিয়েছেন। ড. রাগিব সারজানি বলেন, সিরাতগ্রন্থগুলোতে এ নিয়ে বেশ কিছু মতামত পরিলক্ষিত হয়। ইবনে ইসহাক বলেন, সর্বপ্রথম কাবাঘরকে রেশমি গিলাফে আবৃত করেন হাজ্জাজ ইবনে ইউসুফ। ইবনু বাক্কার বলেন, সর্বপ্রথম আবদুল্লাহ ইবনে জুুবায়ের কাবাঘরকে গিলাফে আবৃত করেন। মাওয়ারদি বলেন, সর্বপ্রথম কাবাঘরকে রেশমি গিলাফে আবৃত করেন বনু হাওয়াজিন গোত্রের খালেদ ইবনে জাফর ইবনে কিলাব আল-আমেরি। তিনি কস্তুরী মিশ্রিত একটি রেশমি কাপড় দিয়ে কাবাঘরকে আবৃত করেন। বেশ কিছু গ্রন্থে ইসমাঈল (আ.)-এর নামও উল্লেখ করা হয়েছে। ইসমাঈল (আ.)-এর সন্তান আদনানের নামও এ ক্ষেত্রে কেউ কেউ উল্লেখ করেন।

ইমাম দারাকুতনিসহ কেউ কেউ বলেন, আব্বাস ইবনে আবদুল মুত্তালিবের মা নাতিলা বিনতে আজনাব সর্বপ্রথম কাবাঘরে গিলাফ পরান। যখন তিনি তাঁর ছেলে আব্বাসকে হারিয়ে ফেলেন, তখন তিনি মানত করেছিলেন যে যদি তিনি তাঁর ছেলেকে ফিরে পান তাহলে তিনি কাবাঘরকে লাল গিলাফে আবৃত করবেন। আবুল ওয়ালিদ আল-আজরাকি বর্ণনা করেন, মুআবিয়া (রা.) দুইবার কাবাঘরে গিলাফ পরান। আর তিনি আশুরার দিনে এ কাজ সম্পন্ন করেন।

খলিফা মামুন তিনবার গিলাফ পরান। খলিফা মামুনের যুগে ৮ জিলহজ লাল গিলাফ পরানো হতো। ১ রজব এ ধরনের সাদা গিলাফ পরানো হতো। ২৭ রমজান ঝকঝকে সাদা গিলাফ পরানো হতো। খলিফা মামুনের আগে কাবাঘরে শুধু লাল গিলাফ পরানো হতো। খলিফা মামুন সাদা গিলাফ পরানোর রীতি চালু করেন। তবে আব্বাসি খলিফা নাসির সর্বপ্রথম কাবা শরিফে কালো গিলাফ পরান।

ইসলাম স্টোরি ও ইকরা ইয়া মুসলিম.কম থেকে অনূদিত

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments