আফগানিস্তানের তালেবানের হামলায় নিহত হয়েছেন পুলিৎজার জয়ী ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকি। শুক্রবার দেশটির কান্দাহার প্রদেশের স্পিন বোলডাক এলাকায় তিনি নিহত হন। ওই অঞ্চলে তালেবান মিলিশিয়াদের সঙ্গে যুদ্ধ চলছে আফগান বাহিনীর। দানিশ ওই যুদ্ধ নিয়ে একটি অ্যাসাইনমেন্টে ছিলেন। যে অঞ্চলে যুদ্ধ হচ্ছিল সেখানে আফগান স্পেশাল ফোর্সের সঙ্গে গিয়েছিলেন তিনি। তবে তালেবানের আক্রমণ থেকে তাকে বাঁচাতে পারেনি স্পেশাল ফোর্সের সদস্যরা।

দানিশ সিদ্দিকির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজে। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, গতরাতে কান্দাহারে বন্ধু দানিশ সিদ্দিকির নিহত হওয়ার দুঃখজনক সংবাদ দেখে গভীরভাবে বিচলিত হয়েছি।ভারতীয় সাংবাদিক ও পুলিৎজার পুরস্কার বিজয়ী আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে ছিলেন। তিনি কাবুলে যাওয়ার ২ সপ্তাহ আগে তার সঙ্গে দেখা করেছি। তার পরিবারের প্রতি সমবেদনা।

গত কয়েক দিন ধরেই কান্দাহারে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছিলেন দানিশ। এর আগেও একাধিক মিশনে আফগান স্পেশাল ফোর্সের সঙ্গে কাজ করেছিলেন তিনি। তবে এ দফায় আফগান স্পেশাল ফোর্সকে টার্গেট করেই ওই হামলা চালানো হয়। কর্মজীবনে তিনি অসাধারণ সফলতা দেখিয়েছেন। জিতেছেন সম্মানজনক পুলিৎজার পুরস্কার। প্রথমে তিনি টেলিভিশন সাংবাদিক হিসেবে ক্যারিয়ার শুরু করলেও পরে ফটোগ্রাফার হিসেবে স্থায়ী হন। বার্তা সংস্থা রয়টার্সের ফটো সাংবাদিক হিসেবে কাজ করছিলেন দানিশ। এছাড়া তিনি কাজ করেছে ভারতীয় ইন্ডিয়া টুডে গ্রুপের সাংবাদিক হিসেবেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

English