Saturday, January 28, 2023
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAকাতারের কাছে বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিল বাইডেন প্রশাসন

কাতারের কাছে বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিল বাইডেন প্রশাসন

কাতারের কাছে এক বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে জো বাইডেন প্রশাসন। মূলত মধ্যপ্রাচ্যের দেশটিতে এই মূল্যের আনম্যানড এরিয়াল ভিকল বা ড্রোন সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। মঙ্গলবারই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে এই অনুমোদনের বিষয়টি ঘোষণা করা হয়। এই চুক্তির অধীনে ১০টি আধুনিক ড্রোন পাবে কাতার। এছাড়া ২০০ ড্রোন ইনটার্সেপ্টরও পাচ্ছে দেশটি। 
২০২০ সালে কাতার প্রথম এমকিউ-৯ রিপার ড্রোন কিনতে আবেদন জানায়। দোহার সঙ্গে ওয়াশিংটনের ভাল সম্পর্ক থাকলেও বিষয়টি অনুমোদনে দেরি করছিল মার্কিন কর্মকর্তারা। এনবিসি নিউজে গত বছর প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছিল, কাতারকে অত্যাধুনিক ড্রোন দিনে প্রতিবেশি সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত নারাজ হতে পারে এমন আশঙ্কা থেকেই মূলত গড়িমসি করছিল যুক্তরাষ্ট্র। 
তবে সম্প্রতি বিভিন্ন ইস্যুতে সৌদির সঙ্গে সম্পর্কে কিছুটা দূরত্ব দেখা গেছে যুক্তরাষ্ট্রের। সৌদি আরব তেল উৎপাদন কমিয়ে দেয়ার সিদ্ধান্ত নিলে প্রেসিডেন্ট বাইডেন ‘পরিণতির’ হুমকি দিয়েছিলেন। বিষয়টি নিয়ে প্রকাশ্যে আর তেমন কোনো বিবাদ দেখা না গেলেও পরিস্থিতি এখনও ঘোলাটে হয়ে আছে। এমন সময়েই কাতারকে ড্রোন দেয়ার বিষয়টি অনুমোদন দিলেন বাইডেন।

এই ড্রোন কাতারকে তার বিস্তর গ্যাস ক্ষেত্র এবং গ্যাস অবকাঠামোর নিরাপত্তা নিশ্চিতে সাহায্য করবে। যে কোনো সন্ত্রাসী আক্রমণ থেকে দেশটিকে বাঁচাতে পারবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments