Saturday, July 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিককাজাখস্তানে গুলির নির্দেশ, যা বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

কাজাখস্তানে গুলির নির্দেশ, যা বললেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন কাজাখস্তানে সতর্কতা সংকেত ছাড়াই বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালানোর নীতি প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। রোববার ব্লিঙ্কেন কাজাখস্তানের কর্তৃপক্ষের প্রতি এই আহ্বান জানান।

‘দিস উইক’ নামের এবিসির রোববারের টক শোতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ কূটনীতিক বলেন, হুঁশিয়ারি ছাড়াই গুলির নির্দেশ তিনি পুরোপুরি প্রত্যাখ্যান করেন। কাজাখস্তানের কর্তৃপক্ষের উচিত এই নির্দেশ প্রত্যাহার করা।

কাজাখস্তানের জরুরি অবস্থা ঘোষণা নিয়ে যুক্তরাষ্ট্রের বাস্তবিক উদ্বেগ রয়েছে বলে জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।ব্লিঙ্কেন বলেন, তারা আশা করছেন, কাজাখস্তান সরকার বিক্ষোভকারীদের এমনভাবে মোকাবিলা করবে, যা তাদের অধিকারকে শ্রদ্ধা করে। যেন সহিংসতার জন্ম না দেয়।

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম দ্বিগুণের বেশি বাড়ানোকে কেন্দ্র করে ১ জানুয়ারি কাজাখস্তানে আন্দোলনের সূত্রপাত হয়। একপর্যায়ে বিক্ষোভ সারা দেশে ছড়িয়ে পড়ে।

সহিংস বিক্ষোভের মুখে গত বুধবার দেশটির সরকার পদত্যাগ করে। দেশজুড়ে জারি করা হয় জরুরি অবস্থা।

গত শুক্রবার কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম জোমার্ট তোকায়েভ এক টেলিভিশন ভাষণে বিক্ষোভকারীদের ‘সন্ত্রাসী’ আখ্যা দিয়ে বলেন, সন্ত্রাসীরা সম্পদের ক্ষতি করেই যাচ্ছে। তারা বেসামরিক লোকজনের বিরুদ্ধে অস্ত্র ব্যবহার করছে। কোনো সতর্কতা ছাড়াই গুলি চালাতে আমি নিরাপত্তারক্ষী বাহিনীকে নির্দেশনা দিয়েছি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments