Friday, November 26, 2021
spot_img
Homeবিনোদনকলকাতার চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত ‘ট্রানজিট’

কলকাতার চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত ‘ট্রানজিট’

সম্প্রতি কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এইচ এল রয় অডিটোরিয়ামে বসেছিলো হামিংবার্ড আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রথম আসর। ১৯ নভেম্বর থেকে শুরু হয়ে উৎসব চলে ২১ নভেম্বর পর্যন্ত, তিন দিনব্যাপী এই উৎসবে ৩৮টি দেশের ১০৫টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দেখানো হয়েছে। এই উৎসবে বাংলাদেশ থেকে অংশ নেয়া আরিক আনাম খানের চলচ্চিত্র ‘ট্রানজিট’ সেরা চিত্রগ্রহণের পুরস্কার জিতেছে।

‘ট্রানজিট’ সিনেমার কেন্দ্রীয় চরিত্র আব্দুর রউফ একজন ভ্রাম্যমাণ হকার। বাসে বাসে সে নানা পণ্য বিক্রি করে। আয় বাড়াতে সে ইতালি পাড়ি জমানোর সিদ্ধান্ত নেয়। তার এই পরিকল্পনা ঘিরেই চলচ্চিত্রের গল্প আবর্তিত হয়। এই সিনেমায় অভিনয় করেছেন জাহাঙ্গীর আলম, শারমীন আঁখি, বৈদ্য নাথ সাহা, খায়রুল আলম টিপু, শরিফ হোসেন ইমন প্রমুখ। সিনেমার চিত্রগ্রাহক ছিলেন ই.টি অং।

জানা গেছে, ফ্রান্সের ক্লেরমন-ফেরান চলচ্চিত্র উৎসব পৃথিবীর অন্যতম বড় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ও সিনেমা বাজার। গতবছর সেখানেও প্রদর্শিত হয় ‘ট্রানজিট’।

হামিংবার্ড আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রথম আসরে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নিয়েছে মিশরীয় নির্মাতা সামে আলার ‘আই অ্যাম অ্যাফরেইড টু ফরগেট ইয়োর ফেস’। এছাড়া ‘ওরা : ডটার অন রেন্ট’ চলচ্চিত্রের জন্য সেরা নির্মাতার পুরস্কার জিতেছেন অলিভিয়া দাস। সেরা প্রামাণ্যচিত্র যুধাজিত বসুর ‘কালসুবাই’, সেরা অ্যানিমেশন এননে কৈজুমির ‘ইন দ্য শ্যাডো অফ পাইনস’, সেরা এলজিবিটিকিউ চলচ্চিত্র গুও স্যাং সিং-এর ‘সুইংগিন’ আর সেরা ভিডিও আর্ট নির্বাচিত হয়েছে জান লুকাসের ‘মাস্টার অফ দ্য ল্যান্ড’।

কলকাতার এই উৎসবে রাহুল রবিন খানের প্রামাণ্যচিত্র ‘অ্যাগেইনস্ট দ্য উইন্ড’, সায়েম জাহাঙ্গীরের ‘মেমোরি ওয়ার ৭১’, শাহরিয়ার চয়নের ‘ডাম্ব’ এবং শিশু-কিশোর বিভাগে ‘টেনর’, ‘ত্রিকোণমিতি’, ‘ঠোঙ্গা’, ‘আমাদের গল্প’, ‘কেউ দায়ী নয়’ সহ বাংলাদেশি ১০টি চলচ্চিত্রের দেখানো হয়। ভারতীয় নির্মাতা দেবাশীষ মাখিজার ‘সাইকেল’ চলচ্চিত্রটি প্রদর্শনের মধ্য দিয়ে উৎসবটি শেষ হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments