Wednesday, June 12, 2024
spot_img
Homeসাহিত্যকবি মাহবুব উল আলম চৌধুরীর ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

কবি মাহবুব উল আলম চৌধুরীর ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

‘কাঁদতে আসিনি, ফাঁসির দাবি নিয়ে এসেছি’- একুশের প্রথম এই কবিতার স্রষ্টা, ভাষাসংগ্রামী বরেণ্য বুদ্ধিজীবী, ‘সীমান্ত’ সাময়িকীর সম্পাদক কবি মাহবুব উল আলম চৌধুরীর ১৫তম মৃত্যুবার্ষিকী আজ।

২০০৭ সালের এদিনে তিনি বার্ধক্যজনিত কারণে ঢাকার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। তিনি নানা বিষয়ে বিভিন্ন আঙ্গিকে বহু কবিতা, গল্প, নাটক এবং প্রবন্ধ রচনা করেছেন। সত্তরের দশকে চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক স্বাধীনতা পত্রিকা সম্পাদনা করেন তিনি।

১৯২৭ সালের ৭ নভেম্বর চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরা গ্রামে আসাদ চৌধুরী পরিবারে তার জন্ম। ‘কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি’ তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। তবে ‘আবেগধারা’ তার শৈশবে লেখা প্রথম কাব্যগ্রন্থ। এছাড়া চল্লিশ ও পঞ্চাশের দশকে ‘ইস্পাত’ এবং ‘অঙ্গীকার’ নামে তার দু’টি কাব্যগ্রন্থ কলকাতা থেকে প্রকাশিত হয়। তার মৃত্যুবার্ষিকীর দিনে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি নিয়েছে।

কবি মাহবুব উল আলম চৌধুরী হুমায়ুন কবিরের ভূমিকা সম্বলিত ‘দারোগা’ ও ‘আগামীকাল’ নামে দুটি নাটক লিখেন। ১৯৪৬ সালে ‘বিষের নেশা’ নামের একটি উপন্যাস লিখেন। ১৯৫১ সালে চট্টগ্রামের হরিখোলার মাঠে ১৬ থেকে ১৯ মার্চ পর্যন্ত চারদিনব্যাপী পূর্ব পাকিস্তানের প্রথম সাংস্কৃতিক সম্মেলনের তিনি ছিলেন অন্যতম প্রধান সংগঠক।

১৯৫২ সালে চট্টগ্রাম সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক হিসেবে ভাষা আন্দোলনের নেতৃত্ব দেন। একই বছর কুমিল্লায় যে সাংস্কৃতিক সম্মেলন হয়, সেখানে চট্টগ্রামের প্রায় একশো জন শিল্পী-সাহিত্যিক তার নেতৃত্বে যোগ দেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments