Friday, December 3, 2021
spot_img
Homeবিচিত্রকন্ডোম সঙ্কটে ভুগছে কেনিয়া, বিকল্প ব্যবস্থা নিতে অনুরোধ সরকারের

কন্ডোম সঙ্কটে ভুগছে কেনিয়া, বিকল্প ব্যবস্থা নিতে অনুরোধ সরকারের

কন্ডোমের আকাল দেখা দিয়েছে কেনিয়ায়! এ কারণে বিকল্প ব্যবস্থা নেয়ার জন্য নাগরিকদের অনুরোধ করেছে কেনিয়া সরকার। পাশাপাশি সরকারি হাসপাতালগুলোতেও আর বিনামূল্যে কন্ডোম দেয়া হবে না বলে জানানো হয়েছে।

কেনিয়ার স্বাস্থ্য দফতরের কর্মকর্তা মার্সি মওয়ানগাঙ্গি বলেছেন, ‘যতদিন না পর্যন্ত দেশে নতুন স্টক আসছে ততদিন বলা সম্ভব নয় যে কতদিন এই সমস্যা থাকবে। সরকারের তরফে অনুরোধ করব নাগরিকরা যাতে বিকল্প প্রতিরোধক ব্যবস্থা নেয়।’ কেনিয়ার প্রতি বছর ৪৫৫ মিলিয়ন কন্ডোম ব্যবহৃত হয়, যার মধ্যে ১.৬ মিলিয়ন কন্ডোম বিলি করে সরকার। তবে এবার থেকে আর বিনামূল্যে কন্ডোম দেয়া হবে না বলে জানানো হয়েছে সরকারের তরফে। ইউনাইটেড ন্যাশানাল পপুলেশন এবং গ্লোবাল ফান্ডের তথ্য বলছে, গত বছর কেনিয়াতে ২০ মিলিয়ন কন্ডোম বিলি করা হয়েছিল। কিন্তু, কেন কন্ডোমের এই সংকট? জানা যাচ্ছে, কন্ডোমের উপর বিপুল করের বোঝা চাপিয়েছে কেনিয়া সরকার। এমনকী, কন্ডোমের জন্য ডোনেশনের ক্ষেত্রেও কর দিতে হচ্ছে। এরফলেই সমস্যা তৈরি হচ্ছে।

কেনিয়ার এইডস হেলথ কেয়ার ফাউন্ডেশনের ডিরেক্টর স্যামুয়েল কিনআনজুই জানিয়েছেন, দেশে পুরুষদের কন্ডোমে সঙ্কট থাকলেও নারীদের ব্যবহারের জন্য কন্ডোম পর্যাপ্ত রয়েছে। এক্ষেত্রে জন্মনিয়ন্ত্রণ এবং সুরক্ষিত সঙ্গমের বিষয়ে জানতে যদি কেনিয়ার বাসিন্দারা স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে যান সেক্ষেত্রে তাদের সাহায্য করবেন নার্সরা। এদিকে কন্ডোমের এই ঘাটতি নিয়ে উদ্বেগে বিশেষজ্ঞরা। তাদের কথায়, এই ঘাটতির জেরে বিপাকে পড়বে পারে দেশের টিনএজাররা। তাদের এই বিষয়ে সচেতন করার কথা বলেছেন বিশেষজ্ঞররা।

ইতিমধ্যেই কন্ডোমের অভাব সংক্রান্ত সমস্যা নিয়ে অভিযোগ জানানোর জন্য সম্প্রতি একটি অ্যাপ শুরু করেছে কেনিয়া সরকার। দেশে শীঘ্রই কন্ডোমের সমস্যা দূর করা হবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। সূত্র: দ্য ল্যানসেট।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments