Wednesday, May 22, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিকত কী শেখায়, দেখায় ইউটিউবের এই ৫ চ্যানেল

কত কী শেখায়, দেখায় ইউটিউবের এই ৫ চ্যানেল

ইউটিউব থেকে শুধু বিনোদন লাভ নয়, আজকাল শেখাও যায় অনেক কিছু।  নিজেকে আরো ভালো করে জানা-বোঝা, আত্মনিয়ন্ত্রণ, পছন্দের বিষয়ে সহজে জ্ঞান আহরণ, কত কী! শিক্ষামূলক অনেক চ্যানেল রয়েছে যেখানে পাঠ্যপুস্তকসহ নানা বিষয়ে ভিডিও প্রকাশ করা হয়। আজকে আমরা এ রকম পাঁচটি চ্যানেল সম্পর্কে জানব, যেখান থেকে আমরা আমাদের কর্মব্যস্ততার মাঝেও অনেক কিছু শিখতে পারি।

kUrzgesagt – In a Nutshell
অ্যানিমেটর এবং চিত্রকরদের একটি দল এই চ্যানেলটি পরিচালনা করেন।

বর্তমানে ১৯ মিলিয়নেরও বেশি সাবস্ক্রাইবার চ্যানেলটি অনুসরণ করে। চ্যানেল পরিচালকদের লক্ষ্য বিজ্ঞান এবং বিশ্ব সম্পর্কে মানুষকে কৌতূহলী করে তোলা। তারা একেকটি ভিডিওতে বিশ্ব এবং আমাদের অস্তিত্ব নিয়ে ব্যাখ্যা করেন। জীবন কী? এলিয়েন কি আসলেই আছে? ব্ল্যাকহোলে পা দিলে কী হবে? এ রকম নানা প্রশ্নের জবাব আপনি এই চ্যানেলে খুঁজে পাবেন। চ্যানেলের রঙিন অ্যানিমেশনগুলো ইংরেজি, জার্মান এবং স্প্যানিশ ভাষায় দেখা যাবে। এ ছাড়া চ্যানেলটির সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আলোচনা করার সুযোগও রয়েছে।

The Infographics Show
তথ্য জানতে পারা সব সময়ই মজার। কিন্তু উপস্থাপনার দুর্বলতার কারণে অনেক সময় তা বিরক্তিকরও হয়ে উঠতে পারে। কিন্তু এই চ্যানেলটির ভিডিও আপনাকে সে সুযোগ দেবে না। তাদের লক্ষ্য অ্যানিমেটেড মোশন ইনফোগ্রাফিক ভিডিও তৈরির মাধ্যমে মজার ছলে তথ্যগুলো জানানো। তাদের ভিডিও বানানোর বিষয় বেশ বিস্তৃত। বিশ্বযুদ্ধ থেকে শুরু করে বিখ্যাত ব্যক্তিদের ষড়যন্ত্র এবং মারা যাওয়ার সময় কী ঘটে তাও তাদের ভিডিওতে দেখানো হয়। এসবের বাইরে তাদের ওয়েবসাইটেও রয়েছে আরো অনেক বিষয়ে জানার সুযোগ। তাদের বিষয় নির্বাচনে বৈচিত্র্যের জন্য প্রায় ১১ দশমিক ৯ মিলিয়ন সাবস্ক্রাইবার তাদের চ্যানেল অনুসরণ করছে।

The School of Life
মনোবিজ্ঞানী, দার্শনিক এবং লেখকরা এই চ্যানেলটির মাধ্যমে মানুষকে আরো শান্ত এবং প্রাণবন্ত জীবন যাপন করতে শেখান। চ্যানেলটির ভিডিওগুলো দেখলে নিজেদের ভালোভাবে বোঝা যায় এবং সম্পর্ক ও সামাজিক যোগাযোগের উন্নয়ন করা সম্পর্কে ধারণা পাওয়া যায়। এ ছাড়া ক্যারিয়ারের ব্যাপারে মনোযোগ দেওয়া, শান্ত থাকা এবং চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেকে আরো আত্মবিশ্বাসী করে গড়ে তোলার ব্যাপারেও ভিডিও রয়েছে চ্যানেলটিতে। তারা এসব ব্যাপারে ভিডিও প্রকাশ করা ছাড়াও অনলাইন সাইকোথেরাপি দেয় এবং অনলাইন ক্লাস নিয়ে থাকে। এ ছাড়া বই পড়া এবং গেমস খেলার ব্যবস্থাও রয়েছে। তারা প্রতি বুধবার ভিডিও প্রকাশ করে। সাবস্ক্রাইবারের সংখ্যা ৭ দশমিক ৮ মিলিয়ন।  

What If
চ্যানেলের দুই শব্দের নাম থেকেই বোঝা যায় চ্যানেলটি আবিষ্কার এবং উদ্ভাবনের অগণিত তত্ত্ব নিয়ে কাজ করে। তারা ডকুমেন্টারি ওয়েব সিরিজ প্রকাশ করে, যার মাধ্যমে আপনি একটি কাল্পনিক এবং সম্ভাবনাময় বিশ্ব থেকে ঘুরে আসতে পারবেন। চ্যানেলটির সাবস্ক্রাইবারের সংখ্যা ৬ দশমিক ৬৫ মিলিয়ন।

The Riddle
আপনি যদি ধাঁধা সমাধানে আগ্রহী হন তাহলে অবশ্যই এই চ্যানেলটি আপনার ঘুরে আসা উচিত। এক লক্ষ ৭৮ হাজার সাবস্ক্রাইবারের এই চ্যানেলটি বিভিন্ন ধাঁধার ওপর ভিডিও তৈরি করে। অ্যানিমেশনের সাথে ভয়েসওভার ব্যবহার করায় ভিডিওগুলো খুবই সাবলীল হয়ে ওঠে। আপনি চাইলে ভিডিও দেখার মাঝে ভিডিও থামিয়ে ধাঁধার উত্তর ভেবে নিতে পারেন। সবচেয়ে মজার ব্যাপার হলো, আপনি চাইলে আপনার পরিবারের সদস্য কিংবা বন্ধুদের সাথেও ধাঁধাগুলো উপভোগ করতে পারবেন।  

ওপরের চ্যানেলগুলো ছাড়াও ইউটিউবে আরো অসংখ্য চ্যানেল রয়েছে। যার মাধ্যমে আপনি জ্ঞানের পরিধি আরো সমৃদ্ধ করতে পারেন। যেমন : Crash Course, How to Adult, Ted Talks, and Never Too Small

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments