Monday, March 27, 2023
spot_img
Homeখেলাধুলাও’রাইলির ৮৬ বছর পর মিরাজ

ও’রাইলির ৮৬ বছর পর মিরাজ

দক্ষিণ আফ্রিকাকে মনে করা হয় পেস বোলারদের স্বর্গ। বিশেষ করে প্রথম দিনে প্রথম ইনিংসে এখানে বোলিং করতে মুখিয়ে থাকেন পেসাররা। সেই দেশেই এবার টেস্ট ম্যাচের প্রথম সকালে নতুন বলে এক প্রান্ত থেকে মেহেদী হাসান মিরাজের স্পিনে আক্রমণ শুরু করল বাংলাদেশ। তাতে বিরল এক নজিরও গড়া হয়ে গেল।
পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম দিনে গতকাল টস হেরে বোলিংয়ে নামে বাংলাদেশ। প্রথম ওভারটি করেন পেসার সৈয়দ খালেদ আহমেদ, দ্বিতীয় ওভার করেন মিরাজ। তাতেই ৮৬ বছর পর দক্ষিণ আফ্রিকা দেখল নতুন কিছু। সবশেষ সেই ১৯৩৫ সালের ডিসেম্বরে টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকায় নতুন বল হাতে নিয়েছিলেন কোনো স্পিনার! সেবার জোহানেসবার্গে টস হেরে বোলিংয়ে নামে অস্ট্রেলিয়া। তাদের প্রথম ওভারটি করেন ফাস্ট বোলার আর্নি ম্যাককরমিক, দ্বিতীয় ওভারেই আসেন লেগ স্পিন কিংবদন্তি বিল ও’রাইলি।
মিরাজকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা অবশ্য শেষ হয় স্রেফ এক ওভারেই। প্রথম ওভারে তিনি রান দেন ৭, বাউন্ডারি মারেন সারেল এরউইয়া। পরের ওভারেই ওই প্রান্ত থেকে আনা হয় পেসার ইবাদত হোসেন চৌধুরিকে। ও’রাইলি ওই ইনিংসে নিয়েছিলেন ৪ উইকেট।
বাংলাদেশের এই ম্যাচের ভেন্যু পোর্ট এলিজাবেথে আগে একবারই প্রথম ইনিংসে নতুন বলে বোলিং করেছিলেন কোনো স্পিনার। সেটি ছিল দক্ষিণ আফ্রিকার অভিষেক টেস্ট, সেই ১৮৮৯ সালে। ইংলিশ বাঁহাতি স্পিনার জনি ব্রিগস প্রথম বোলার হিসেবে আক্রমণে এসে নিয়েছিলেন ৪ উইকেট।
বাংলাদেশ এবারের আগে একবারই দেশের বাইরের টেস্টের প্রথম ইনিংসে নতুন বল তুলে দিয়েছিল স্পিনারের হাতে। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জ্যামাইকায় এক প্রান্ত থেকে শুরু করেন আবু জায়েদ চৌধুরি। আরেক প্রান্তে সাকিব আল হাসান বোলিং শুরু করে উইকেটশূন্য ছিলেন ২২ ওভারে ৬০ রান দিয়ে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments