Sunday, July 14, 2024
spot_img
Homeআন্তর্জাতিকওয়াগনারকে সহায়তা করায় চীনা কোম্পানির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

ওয়াগনারকে সহায়তা করায় চীনা কোম্পানির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

ইউক্রেনে যুদ্ধরত রাশিয়ার ওয়াগনার যোদ্ধাদের সহায়তা করায় চীনের একটি প্রযুক্তি কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির অভিযোগ, চীনা কোম্পানিটি তাদের স্যাটেলাইট ব্যবহার করে ইউক্রেনীয় প্রতিরক্ষার ছবি তুলেছে এবং সেগুলো ওয়াগনারকে সরবরাহ করছে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, চীনের ওই কোম্পানিটির নাম ‘চাংশা তিয়ানি স্পেস সায়েন্স এন্ড টেকনোলজি রিসার্চ ইনস্টিটিউট’। বৃহস্পতিবার মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট এটিসহ মোট ১৬ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। এই কোম্পানিটি স্পেসটি চায়না নামের পরিচিত। চীনের রাজধানী বেইজিং এবং লুক্সেমবার্গে তাদের অফিস রয়েছে। যুদ্ধের প্রথম থেকেই চীনের বিরুদ্ধে রাশিয়াকে সহায়তা করার অভিযোগ রয়েছে।

ওয়াগনার হচ্ছে মূলত রাশিয়ার একটি ভাড়াটে যোদ্ধাদের কোম্পানি। তাদের সদর দপ্তর রাশিয়ার শহর সেন্ট পিটার্সবার্গে অবস্থিত। ইউক্রেনে ওয়াগনারের হাজার হাজার যোদ্ধা কন্ট্রাক্টে যুদ্ধ করছে। তারা রুশ সামরিক বাহিনীর সঙ্গে যুক্ত নয়।

তবে এর মালিক ইয়েভগেনি প্রিগোজিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ট। ওয়াগনারের যোদ্ধারা দনেতস্কে দারুণ সফলতা দেখিয়েছে। সম্প্রতি সোলেদার শহর দখল করে তারা। এছাড়া গুরুত্বপূর্ণ বাখমুত শহর দখলের দায়িত্বও দেয়া হয়েছে এই কোম্পানিটিকেই। তাদের নিজস্ব বিমান বাহিনী, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং অত্যাধুনিক অস্ত্রও রয়েছে।

বৃহস্পতিবার মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের ‘অফিস অব ফরেন এসেটস কন্ট্রোল’ এক বিবৃতিতে জানায়, স্পেসটি চায়না রুশ প্রযুক্তি কোম্পানি টেরা টেককে স্যাটেলাইট থেকে তোলা ছবি সরবরাহ করেছে। এসব ছবি ওয়াগনারকে যুদ্ধে সাহায্য করেছে। এখনও এ নিয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি স্পেসটি চায়না।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments