Sunday, June 23, 2024
spot_img
Homeলাইফস্টাইলওমিক্রন সম্ভবত ডেল্টার চেয়ে কম বিপজ্জনক, বলছেন ফাউসি

ওমিক্রন সম্ভবত ডেল্টার চেয়ে কম বিপজ্জনক, বলছেন ফাউসি

মার্কিন স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, প্রাথমিক ইঙ্গিতে বোঝা যাচ্ছে যে- করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন এর আগের ডেল্টা ধরনের চেয়ে কম বিপজ্জনক হতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা ডা. অ্যান্থনি ফাউসি সিএনএনকে বলেছেন, ওমিক্রন কতটা সংক্রামক সে সম্পর্কে উপসংহার টানার আগে বিজ্ঞানীদের আরো তথ্যের প্রয়োজন। দক্ষিণ আফ্রিকার তথ্য পরামর্শ দিচ্ছে যে নতুন ধরনটির বেশি মাত্রার তীব্রতা নেই।

সে কারণে ওমিক্রনে বড় ধরনের ঝুঁকি দেখছেন না মার্কিন শীর্ষ সংক্রামক ও রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি। তার মতে ওমিক্রনের তীব্রতা সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার আগে আরো তথ্যের প্রয়োজন।

ফাউসি আরো বলেছেন, ওমিক্রনের তীব্রতার যে প্রাথমিক ইঙ্গিত পাওয়া গেছে, সেটা বেশ আশাব্যঞ্জক। কিন্তু আরো গুরুত্বপূর্ণ তথ্য জানার প্রয়োজনীয়তা রয়েছে। এখন পর্যন্ত ওমিক্রন দেখে যা মনে হচ্ছে এটি অতি সংক্রামক। তবে ঝুঁকি কম। 

প্রসঙ্গত, ওমিক্রনে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যে মানুষজন আক্রান্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এই ভ্যারিয়েন্টের বিষয়ে সতর্ক থাকার পরামার্শ দিয়েছে। বিজ্ঞানীরা বলছেন সংক্রমণ এড়াতে করোনার প্রতিষেধক টিকার বুস্টার ডোজ নিতে।
সূত্র: আইবিসি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments