Thursday, June 30, 2022
spot_img
Homeলাইফস্টাইলওমিক্রন শনাক্তে নতুন টেস্ট কিট নিয়ে আসলো রোচে

ওমিক্রন শনাক্তে নতুন টেস্ট কিট নিয়ে আসলো রোচে

সুইডিশ ফার্মাসিটিক্যালস কম্পানি রোচের অধীনস্ত ডায়াগনস্টিক কম্পানি টিআইবি মলবাইওল নতুন তিনটি টেস্ট কিট উদ্ভাবন করেছেন। আর এসব টেস্ট কিট করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের মিউটেশন শনাক্তে সাহায্য করবে বলে জানিয়েছে রোচে। শুক্রবার এ কথা জানিয়েছে রোচে।

ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে সারাবিশ্ব জুড়ে বেড়েছে আতঙ্ক। আফ্রিকার কয়েকটি দেশের সাথে বন্ধ রাখা হয়েছে যোগাযোগ। ওমিক্রনের মিউটেশন কেমন হবে সেই নিয়ে এখনো চলছে গবেষণা।

গেলো সপ্তাহে ওমিক্রনকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ বলে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং করোনার অন্যান্য ধরণের চেয়ে ওমিক্রনের দ্রুত গতিতে ছড়িয়ে পড়বে বলে সতর্ক করেছে।

 রোচের  প্রধান থমাস শিনেকার এক বিবৃতিতে বলেন, “আমরা একটি পরীক্ষার ব্যবস্থা করেছি, যা বিশেষত করোনাভাইরাসের নতুন ওমিক্রমন ধরন বি.১.১.৫২৯ শনাক্ত করতে সক্ষম। এটির বৈশিষ্ট্য এবং ছড়িয়ে পড়া সম্পর্কে জানতে এই পরীক্ষা কাজে দেবে।”

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, বর্তমানে যেসব পরীক্ষা ব্যবস্থা চালু আছে তা দিয়ে মানুষের দেহে করোনাভাইরাসের যে কোনও ধরন শনাক্ত করা সম্ভব। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে পিসিআর পরীক্ষাতে ওমিক্রন আর ডেল্টা ধরনের মধ্যে পার্থক্য করা যায় না।

এজন্য এখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা মার্কিন কম্পানি থারমো ফিশারের উদ্ভাবিত  টাকপাথের পরীক্ষার সুপারিশ করছে।

রোচে জানিয়েছে, তাদের এবং টিআইবি মলবিওলের নতুন টেস্ট কিট শুধু গবেষকরাই ব্যবহার করতে পারবেন। এতে করোনাভাইরাসের অন্যান্য ধরনের তুলনায় ওমিক্রনের মিউটেশনকে আলাদা করে চেনা যাবে।

এভাবেই গবেষকদের ওমিক্রন শনাক্ত করতে সাহায্য করবে এই টেস্ট কিট। রোচে বলছে, ভ্যারিয়েন্টটি ছড়িয়ে পড়ার কারণে সম্ভাব্য থেরাপিউটিকস, টিকা ও জনস্বাস্থ্যে এর প্রভাব সম্পর্কে জানতেও গবেষকরা ব্যবহার করতে পারবেন এই টেস্ট কিট।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments