Wednesday, July 17, 2024
spot_img
Homeলাইফস্টাইলওমিক্রন নিয়ে আশার বার্তা দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ওমিক্রন নিয়ে আশার বার্তা দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ওমিক্রন ভ্যারিয়েন্ট তুলনামূলক কম প্রাণঘাতী এবং মৃদু উপসর্গের এমন দাবির পক্ষে আরও প্রমাণ পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে এ বিষয়ক তথ্য-প্রমাণ হাজির করে সংস্থাটি। এর ইনসিডেন্ট ম্যানেজার আবদি মাহমুদ জানান, বিশ্বের বিভিন্ন দেশে ওমিক্রন নিয়ে হওয়া গবেষণার তথ্য তাদের কাছে এসেছে। এর সঙ্গে নিজস্ব গবেষণা ও অনুসন্ধানের তথ্য-প্রমাণও মিলিয়ে দেখছেন তারা। তিনি বলেন, ওমিক্রন মূলত দেহের উপরের অংশে আক্রমণ করে। অন্য ভ্যারিয়েন্টগুলো যে অংশে আক্রমণ করে তাতে গুরুতর নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি সৃষ্টি হয়। তিনি এই আবিষ্কারকে সুসংবাদ বলে আখ্যায়িত করেন।

তবে তিনি একইসঙ্গে সাবধান করে বলেন, ওমিক্রন অত্যন্ত সংক্রামক একটি ভ্যারিয়েন্ট হওয়ায় আগামি কয়েক সপ্তাহের মধ্যে এটি বিশ্বের বিভিন্ন অংশে কোভিডের প্রভাবশালী ভ্যারিয়েন্ট হয়ে উঠবে। যেসব দেশে এখনো জনসংখ্যার বড় অংশ ভ্যাকসিন গ্রহণ করেনি তারা সবথেকে বেশি ঝুঁকিতে রয়েছে।

উল্লেখ্য, কম প্রাণঘাতী হলেও বজ্রের গতিতে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে কোভিডের এই ভ্যারিয়েন্টটি।এখন পর্যন্ত বিশ্বের ১৩০ দেশে শনাক্ত হয়েছে ওমিক্রন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments