Friday, January 21, 2022
spot_img
Homeআন্তর্জাতিকওমিক্রন নিয়ে উদ্বিগ্ন ভারত, জরুরি বৈঠকে মোদি

ওমিক্রন নিয়ে উদ্বিগ্ন ভারত, জরুরি বৈঠকে মোদি

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়েছে বিশ্বে। করোনার নতুন এ ধরন মোকাবিলায় করণীয় নিয়ে জরুরি বৈঠকে বসেছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি।

শনিবার সকালে স্বাস্থ্যসহ অন্যান্য মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসেন তিনি। ভাইরাসের ‘ভয়াবহ’ এই ভ্যারিয়েন্ট যেন ভারতে ছড়িয়ে না পড়ে তা নিয়ে আলোচনা হতে পারে এই বৈঠকে।

এনডিটিভি জানিয়েছে, নতুন ভ্যারিয়েন্ট ছাড়াও দেশের টিকাদান এবং সংক্রমণ পরিস্থিতি নিয়ে আলোচনার কথা রয়েছে।

করোনার নতুন ধরনের বিষয়ে ইতোমধ্যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে সতর্ক করেছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। 

সচিব রাজেশ ভূষণ চিঠি দিয়েছেন রাজ্যগুলোকে। ওমিক্রন যে সব দেশে পাওয়া গেছে, সেখান থেকে কোনও অভিবাসী বা পর্যটক এলে তাদের উপর কঠোর নজরদারির নির্দেশ দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনার নতুন ধরনের নাম রাখা হয়েছে ‘ওমিক্রন’। প্রাথমিকভাবে এটিকে বি.১.১.৫২৯ নামে ডাকা হচ্ছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে ।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ আফ্রিকা ও বতসোয়ানায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্ট নিয়ে জরুরি বৈঠক ডাকে। বৈঠকে নতুন ভেরিয়েন্টটির নামকরণ করা হয়। 

ডব্লিউএইচ’র এক বিবৃতিতে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বি.১.১.৫২৯ ধরনকে উদ্বেগজনক হিসেবে আখ্যায়িত করছে। এটার নতুন নাম দেওয়া হয়েছে ওমিক্রন। প্রাথমিকভাবে হাতে আসা তথ্য বলছে, এই ধরনটির মাধ্যমে করোনার সংক্রমণ নতুন করে বিস্তারের ঝুঁকি রয়েছে।

নতুন শনাক্ত হওয়া ধরনটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাতে কয়েক সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ধরনটির সংক্রমণের ক্ষমতা এবং শারীরিক জটিলতা সৃষ্টির ক্ষেত্রে কোনো পরিবর্তন এনেছে কিনা তা এ সময়ের মধ্যে খতিয়ে দেখা হবে। পাশাপাশি করোনার প্রচলিত চিকিৎসা ও টিকার ওপর কোনো প্রভাব আসবে কিনা তা জানার চেষ্টা করা হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments