Thursday, July 18, 2024
spot_img
Homeলাইফস্টাইল‘ওমিক্রনের মধ্য দিয়েই শেষ হতে পারে কোভিড মহামারি’

‘ওমিক্রনের মধ্য দিয়েই শেষ হতে পারে কোভিড মহামারি’

ওমিক্রন ভ্যারিয়েন্টের মধ্য দিয়ে কোভিড-১৯ একটি সাধারণ রোগে পরিণত হতে পারে বলে আশা প্রকাশ করেছেন মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি। তবে এখনো এ বিষয়ে ভবিষ্যতবাণী করার সময় আসেনি বলেও জানান তিনি। এ খবর দিয়েছে সিএনএন।

খবরে বলা হয়, এনডেমিক হচ্ছে এমন ধরণের রোগ যা জনসংখ্যার একটি বড় অংশের মধ্যে ছড়ায়। কিন্তু এটি খুব বেশি শক্তিশালী না হওয়ায় এতে গুরুতর অসুস্থ বা মারা যাওয়ার ঘটনা খুব দেখা যায় না। সোমবার ফাউচি কোভিড-১৯ নিয়ে এ কথাই বলেছেন। তিনি আশা প্রকাশ করেন যে, ওমিক্রন ভ্যারিয়েন্ট যে গতিতে ছড়িয়ে পড়ছে তাতে কোভিড মহামারি শিগগিরই নিয়ন্ত্রণযোগ্য এনডেমিকে পরিণত হবে।
বিশ্ব অর্থনৈতিক ফোরামের একটি ভার্চ্যুয়াল অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় এই আশার কথা জানান ফাউচি। তিনি বলেন, ডেলটা ভ্যারিয়েন্টের মতো কিছু বৈশিষ্ট্য ওমিক্রনে দেখা যাচ্ছে না।এটা আমাদের জন্য সৌভাগ্যের। কিন্তু যে বিপুলসংখ্যক মানুষকে এটা আক্রান্ত করছে, তাতে সেই সুবিধাটা কাজে নাও লাগতে পারে। ওমিক্রনই মহামারির শেষ হবে যদি আমাদের সামনে এমন আর কোনো নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব না ঘটে। নইলে সেটি হয়তো আবারও আমাদের শরীরে তৈরি হওয়া প্রতিরোধব্যবস্থাকে ফাঁকি দিতে পারবে।
তবে আশার কথা ছাড়াও সাবধানও করেছেন ফাউচি। তিনি বলেন, কোভিড-১৯–এর বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়েছে তা একেবারে বলে দেয়া যাচ্ছে না। বিশেষ করে হাসপাতালে এখনো কোভিড রোগীর ভিড়ের কারণে অনেক চিকিৎসা পিছিয়ে দিতে হচ্ছে। স্কুলগুলো বাধ্য হচ্ছে অনলাইনে ক্লাস নিতে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments