Sunday, August 14, 2022
spot_img
Homeধর্মওমরাহ করতে ৫০ দিন বাইক চালিয়ে মদিনায়

ওমরাহ করতে ৫০ দিন বাইক চালিয়ে মদিনায়

বাইকে চড়ে দেশে দেশে ঘুরে বেড়ান ব্লগার আবরার হাসান। ইতিমধ্যে তিনি ৮০টি দেশ ভ্রমণ করেছেন। এর মধ্যে ১২টি দেশে বাইক চালিয়ে গেছেন। তাঁর স্বপ্ন ছিল, বাইকে চড়ে সৌদি আরব গিয়ে ওমরাহ পালন করবেন।

অবশেষে ৫০ দিনে মদিনায় পৌঁছেছেন পাকিস্তানের ভ্রমণপ্রেমী এ তরুণ।

গত ৯ ফেব্রুয়ারি পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের নানকানা সাহিব এলাকা থেকে হাসানের ওমরাহ ভ্রমণ শুরু হয়। এরপর ২৭ মার্চ মদিনায় গিয়ে পৌঁছেছেন। সেখান থেকে মক্কা নগরীতে গিয়ে ওমরাহ পালন করেন তিনি। তিনি জার্মানিভিত্তিক অটোমোটিভ কম্পানির মেকানিক্যাল ইঞ্জিনিয়ার।

এক ভিডিও বার্তায় হাসান বলেন, ‘আমার সারা জীবনের স্বপ্ন ছিল মোটরবাইকে করে সৌদি আরব যাব। অবশেষে এই বছর আমার সেই স্বপ্ন পূরণ হয়। অনেক অনুভূতি আছে, যা ভাষায় প্রকাশ করা যায় না। আমার কাছে এই ভ্রমণের সব কিছুই অস্বাভাবিক ছিল। তাই ভ্রমণকালের প্রতি মুহূর্তকে আমি ভালোবাসি। ’ ভ্রমণে বের হয়ে বিপুল পরিমাণ ভালোবাসা ও সমর্থন পেয়ে অভিভূত হওয়ার কথা জানান তিনি।

শৈশব থেকেই এডভেঞ্চার ও ফটোগ্রাফি ছিল পছন্দের শীর্ষে পাকিস্তানি এই তরুণের। তিনি জানান, এই ভ্রমণে স্মরণীয় মুহূর্তটি ছিল যখন তিনি রমজান শুরুর কয়েক দিন আগে মদিনা নগরীতে পৌঁছেছেন এবং রমজানের প্রথম রোজা রাখেন। এমনকি সেখানে স্থানীয়দের উষ্ণ অভ্যর্থনা পেয়ে আপ্লুত হয়ে পড়েন তিনি।

ভ্রমণের স্মরণীয় মুহূর্তের কথা উল্লেখ করে হাসানা জানান, ‘সৌদিতে পৌঁছে একদল নারীকে চা বিক্রি করতে দেখি। তারা যখন জানতে পারে যে আমি মোটরসাইকেলে করে পাকিস্তান থেকে ওমরাহ পালন করতে এসেছি, তারা তখন আমার থেকে কোনো অর্থই নেয়নি; বরং তারা বলছিল, আপনি আমাদের মেহমান। ’

ওমরাহ ভ্রমণে মক্কা-মদিনা ছাড়াও সৌদি আরবের অনেক নগরী ভ্রমণ করেন হাসান। রিয়াদ, জেদ্দা, আবহা, আল বাহাহ, জাজান, আল উলাসহ বিভিন্ন দর্শনীয় স্থান শহর-নগরে যান তিনি।

সূত্র : আরব নিউজ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments