Monday, July 4, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিএ বছরেই শয়তান ২ পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে রাশিয়া

এ বছরেই শয়তান ২ পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন যে, মস্কো তার সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী ও আধুনিক করবে, যার মধ্যে রয়েছে ২০২২ সালের শেষ নাগাদ তার নতুন পরীক্ষিত সারমাট আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) মোতায়েন। পশ্চিমাবিশ্বে এটি শয়তান ২ নামে পরিচিত।

ইউক্রেনে রাশিয়ার চলমান অভিযানের মধ্যে মঙ্গলবার সামরিক একাডেমির গ্র্যাজুয়েটদের সঙ্গে টেলিভিশনে এক বৈঠকে পুতিন এ মন্তব্য করেন। ‘এটি পরিকল্পনা করা হয়েছে যে বছরের শেষ নাগাদ, এই ধরনের প্রথম কমপ্লেক্সটি যুদ্ধের দায়িত্বে থাকবে,’ রাশিয়া নির্মিত বিশ্বের সর্বাধুনিক আইসিবিএমগুলো কথা উল্লেখ করে তিনি স্নাতকদের বলেছিলেন, যা ১০ বা তার বেশি পারমাণবিক ওয়ারহেড এবং ডিকো বহন করতে সক্ষম।

রাশিয়া চলতি বছরের এপ্রিল মাসে সফলভাবে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছিল, যা আবার পশ্চিমের সাথে পারমাণবিক সংঘর্ষের আশঙ্কা উত্থাপন করেছে। রাশিয়ার সেনাবাহিনীর বৃহত্তর বিল্ড আপের অংশ হিসাবে এই স্থাপনা আসবে, পুতিন বলেছেন, সৈন্যরা ইতিমধ্যে এস-৫০০ বিমান প্রতিরক্ষা এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পেতে শুরু করেছে ‘যার বিশ্বে কোন সমকক্ষ নেই’।

রাশিয়া এস-৫০০ দিয়ে তার বিমান প্রতিরক্ষা ব্যবস্থার পুনর্গঠন করছে, যা দ্রুত মোতায়েন করা যায় এবং দূরপাল্লার বিমান, হাইপারসনিক মিসাইল এবং আইসিবিএমকে বাধা দিতে পারে। ‘আমরা সম্ভাব্য সামরিক হুমকি এবং ঝুঁকি বিবেচনায় রেখে আমাদের সশস্ত্র বাহিনীকে বিকাশ ও শক্তিশালী করতে থাকব,’ বলেছেন পুতিন, যিনি ইউক্রেনে যুদ্ধরত রাশিয়ান বাহিনীকে ‘সাহসি, পেশাদারিত্বের সাথে, সত্যিকারের নায়কদের মতো’ ভূমিকা রাখায় প্রশংসা করেছিলেন। মস্কো এই আক্রমণটিকে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করেছে যার অর্থ ইউক্রেনের পূর্ব ডনবাস অঞ্চলকে মুক্ত করা।

যদিও পশ্চিমা কর্মকর্তারা পূর্বে বলেছিলেন যে, তারা আশা করেছিল যে বছরের শেষ নাগাদ সারমাট মোতায়েন করা হবে, এর প্রবর্তন নিরাপত্তার জন্য একটি বড় চ্যালেঞ্জ হবে। ক্ষেপণাস্ত্রটি, যা রাশিয়ার দ্বারা বছরের পর বছর ধরে তৈরি করা হয়েছে, এর একটি বিশাল পেলোড এবং চরম পরিসীমা রয়েছে, এটি সম্ভবত বেশিরভাগ রাডার এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে বাইপাস করতে সক্ষম করে তোলে।

রাশিয়ান প্রেসিডেন্ট এর আগে সরমাট ক্ষেপণাস্ত্রকে একটি ‘সত্যিকারের অনন্য অস্ত্র’ হিসাবে প্রশংসা করেছিলেন যা বাইরের ‘হুমকি’ থেকে তার দেশের নিরাপত্তা নিশ্চিত করবে। তিনি বলেছেন যে, এটি আক্রমনাত্মক বক্তব্যের উত্তাপে যারা রাশিয়াকে ‘হুমকি’ দেয়ার চেষ্টা করে তাদের ‘দুবার ভাবতে’ বাধ্য করবে। সূত্র: ডেইলি মেইল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments