Thursday, June 20, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিএলো উইকিপিডিয়ার রুশ সংস্করণ

এলো উইকিপিডিয়ার রুশ সংস্করণ

উইকিপিডিয়ার রুশ সংস্করণ চালু করেছে রাশিয়া। উন্মুক্ত বিশ্বকোষটির নাম ‘রুউইকি’। উইকিপিডিয়ার রুশ সংস্করণে লিখে রাখা ১৯ লাখ প্রবন্ধ কপি করে এবং প্রয়োজনীয় সম্পাদনা করে ‘রুউইকি’ তৈরি করা হয়েছে। বর্তমানে এতে রুশ ভাষায় লেখা উইকিপিডিয়ার চেয়ে বেশি প্রবন্ধ রয়েছে।

তবে নতুন প্ল্যাটফরমটিকে কেন্দ্র করে ইংরেজি ভাষার উইকিপিডিয়া এখনই বন্ধ করার পরিকল্পনা নেই রাশিয়ার। ‘রুউইকি’র প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন ভ্লাদিমির মিদিয়েকো। রুশ শাখার পরিচালক হিসেবে উইকিমিডিয়ায় ২০ বছর কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর। উল্লেখ্য, আলাদাভাবে রুশ ভাষায় উইকিপিডিয়ার মতো একটি প্ল্যাটফরম দাঁড় করাতে ২০২২ সালের মে মাসে পদক্ষেপ নেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
২০২২ সালের জুনে ইউক্রেনে যুদ্ধ চালানোর বিষয়ে লেখা কিছু প্রবন্ধ উইকিপিডিয়াকে সরাতে বলেন রাশিয়ার আদালত। উইকিপিডিয়া এই প্রস্তাবে রাজি না হওয়ায় দফায় দফায় প্ল্যাটফরমটিকে জরিমানা করেন রুশ আদালত।২০২৩ সালের মাঝামাঝি সীমিতসংখ্যক ব্যবহারকারীর মধ্যে ‘রুউইকি’ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো শুরু হয়। গত বছরের আগস্ট থেকে নিবন্ধিত অ্যাকাউন্ট থেকে ‘রুউইকি’ পেজের লেখা সম্পাদনার সুযোগ দেওয়া হয়।

পরীক্ষামূলকভাবে প্ল্যাটফরমটি চালানোর সময় রুশ ব্যবহারকারীরা সবচেয়ে বেশি জানতে চেয়েছে বিখ্যাত ব্যক্তিদের মৃত্যুর খবর, গাজা ও ইসরাযেল যুদ্ধ, ইউক্রেনে রাশিয়ার অভিযান এবং রাশিয়ার সবচেয়ে ব্যবসাসফল সিনেমা সম্পর্কে।সূত্র : রয়টার্স

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments