Wednesday, April 17, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিএলোয়ের এআই অভিযান

এলোয়ের এআই অভিযান

অবশেষে তুমুল জনপ্রিয় গেম হরাইজন ফরবিডেন ওয়েস্ট গেমটি পিসির জন্য প্রকাশিত হয়েছে। প্লে স্টেশন স্টুডিওজের অংশ হিসেবে তৈরি গেমটি শুরুতে প্রকাশিত হয়েছিল প্লে স্টেশন ৫ কনসোলের জন্য। গেমটির ঘটনাবলি ও কাহিনি সরাসরি হরাইজন জিরো ডন গেমটি যেখানে শেষ হয়েছে, সেখান থেকেই শুরু। যারা প্রথম গেমটি খেলেনি তাদের অবশ্য গেমের কাহিনি বুঝতে বেশ বেগ পেতে হবে।

তাই ‘হরাইজন জিরো ডন খেলে তবেই ফরবিডেন ওয়েস্ট খেলা উচিত।

গেমের মূল চরিত্র এলোয়। মেরিডিয়ান শহরকে পাগলা রোবটের হামলা থেকে রক্ষার পরপরই সে বেরিয়ে পড়ে বাকি দুনিয়ার সব উন্মাদপ্রায় মেশিনকে রিসেট করার জন্য প্রয়োজনীয় এআই প্রগ্রাম খুঁজে বের করতে, যদিও তার ধারণা নেই কোথায় সেই প্রগ্রাম পাওয়া যেতে পারে। কাহিনির শুরুতে দেখা যাবে, এলোয় একটি পুরনো গবেষণাকেন্দ্রে প্রবেশের চেষ্টা করছে।

তার ধারণা, সেখানে এআইয়ের একটি কপি থাকতে পারে। এক পর্যায়ে এলোয় জানতে পারে, সেটি আছে তাদের এলাকা থেকে বহুদূর পশ্চিমে অবস্থিত এলাকায় থাকা একটি মিলিটারি কেন্দ্রে। সমস্যা হচ্ছে, যেসব জাতিগোষ্ঠী সেসব এলাকায় বাস করছে তাদের সঙ্গে মেরিডিয়ানের কার্জা এবং এলোয়ের নিজস্ব নোরা জাতিগোষ্ঠী উভয়েরই সম্পর্ক ভালো নয়। তারা সেসব এলাকাকে বলে থাকে ‘ফরবিডেন ওয়েস্ট’, যেখানে তাদের যাওয়া নিষেধ।
এআইয়ের কপি খুঁজে বের করতে বৈরী পশ্চিমে এলোয়ের যাত্রাকে নিয়েই গেমের বাকি অংশের কাহিনি সাজানো হয়েছে।

গেমপ্লে প্রথম গেমটির মতোই, মূলত তীর-ধনুক ব্যবহার করেই এলোয় আত্মরক্ষা করে থাকে। তবে তার অত্যাধুনিক বর্শাও কাজে লাগাতে সক্ষম। এবারের গেমটিতে মিলি অ্যাটাকের ওপর জোর দেওয়া হয়েছে। এলোয়ের নানা মিলি অ্যাটাক স্কিল আনলক করা যাবে।

এ ছাড়া ‘ভ্যালর অ্যাটাক যোগ করা হয়েছে, যাতে এলোয় তার সর্বোচ্চ শক্তি দিয়ে কিছু সময় বাড়তি ড্যামেজ করে লড়তে পারবে। এ ছাড়া গেমপ্লেতে স্টেলথের ব্যবহার বাড়ানো হয়েছে, স্কিল ট্রিতে স্কিলের পরিমাণ প্রথম গেমের চেয়ে বাড়ানো হয়েছে অনেক বেশি। ফরবিডেন ওয়েস্টের ম্যাপও জিরো ডনের চেয়ে অনেক পরিব্যাপ্ত। ফলে এবারের গেমটিতে বেশ উইচার সিরিজের সঙ্গে মিল পাওয়া যাবে।

গেমটির কাহিনিও মনে তেমন দাগ কাটার মতো নয়। মনোরঞ্জনের জন্য চমৎকার, তবে আহামরি নয়।

গেমের গ্রাফিকস অবশ্য প্রথম গেমটির চেয়ে বেশ উন্নত। টেক্সচার ও এনিমেশনে বেশ অগ্রগতি হয়েছে। গেমের একটি স্ক্রিনশট দেখেই বলে দেওয়া যাবে এটি হরাইজন সিরিজের।

বয়স

কিশোর বয়সীদের জন্য তৈরি করা হয়েছে গেমটি।

খেলতে যা যা লাগবে

অন্তত কোর আই৩ ৮১০০ বা রাইজেন ৩ ১৩০০এক্স প্রসেসর, ১৬ গিগাবাইট র‌্যাম, জিটিএক্স ১৬৫০ বা আরএক্স ৫৫০০এক্সটি জিপিইউ এবং ১৫০ গিগাবাইট এসএসডিতে জায়গা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments