Monday, May 20, 2024
spot_img
Homeধর্মএবার যাঁরা মক্কা ও মদিনায় তারাবির ইমাম

এবার যাঁরা মক্কা ও মদিনায় তারাবির ইমাম

প্রতিবছরের মতো আসন্ন রমজান মাসে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে তারাবির নামাজ অনুষ্ঠিত হবে। এরই মধ্যে পবিত্র দুই মসজিদের তারাবি ও তাহাজ্জুদ নামাজের ইমামদের তালিকা প্রকাশ করা হয়। গত সোমবার (৪ মার্চ) ইমামদের সঙ্গে রমজানের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বৈঠক করেন পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস। এ সময় রমজানবিষয়ক কর্মপরিকল্পনা প্রকাশ করেন তিনি।

প্রকাশিত তালিকা অনুসারে এবার মোট চারজন তারাবির নামাজের ইমাম হিসেবে থাকবেন। প্রতিদিন দুজন করে ইমাম তারাবির ২০ রাকাত নামাজ পড়াবেন। তাঁরা হলেন শায়খ ড. আবদুল্লাহ আল বিন আওয়্যাদ আল-জুহানি, শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস, শায়খ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলাহ, শায়খ ড. মাহির বিন হামাদ আল-মুয়াইকালি। তাঁরা রমজানের শেষ ১০ দিন তাহাজ্জুদ ও বিতরের নামাজ পড়াবেন।

গত দুই বছরে পবিত্র এই মসজিদের ইমামতির পদ থেকে অব্যাহতি নেন শায়খ ড. ইয়াসির বিন রাশিদ আল-দাওসারি ও শায়খ ড. সুউদ বিন ইবরাহিম আল-শুরাইম।এদিকে এ বছর মসজিদে নববীতে তারাবির নামাজে চারজন ইমাম দায়িত্ব পালন করবেন। তাঁরা হলেন শায়খ ড. আবদুল্লাহ বুয়াইজান, শায়খ ড. আবদুল মুহসিন আল-কাসিম, শায়খ আহমদ বিন তালিব, শায়খ সালাহ আল বুদাইর। আর রমজানের শেষ ১০ দিনের তাহাজ্জুদ নামাজে তাঁদের সঙ্গে শায়খ ড. আলী আল-হুজাইফি ইমামতি করবেন।

গত বছর পবিত্র এ মসজিদে ড. আহমদ আল হুজাইফি ও শায়খ ড. খালিদ আল মুহান্না নামাজ পড়িয়েছেন। এবারের ইমামদের তালিকায় তাঁদের নাম দেখা যায়নি।চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ মার্চ পবিত্র রমজান শুরু হবে। এ মাসে বিশ্বের অসংখ্য মুসলিম ওমরাহ পালন করে। গত বছর এক কোটি ৩০ লাখ ৫৫ হাজারের বেশি মুসলিম ওমরাহ পালন করে।

এ বছর দুই কোটিরও বেশি মুসল্লির আশা করছে সৌদি আরব। 

সূত্র : হারামাইন ওয়েবসাইট

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments