Tuesday, July 16, 2024
spot_img
Homeবিচিত্রএবার বদলে যাচ্ছে বাহরাইন

এবার বদলে যাচ্ছে বাহরাইন

আকার-আয়তন ক্রমশ বাড়ছে পারস্য উপসাগরের দ্বীপরাষ্ট্র বাহরাইনের। এই দ্বীপ ২০২২ সালে পুরোপুরি বদলে গেছে।

নর্থ ক্যারোলিনা উইলমিংটন বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল জিওগ্রাফার এমান ঘোনেইম জানান, বাহরাইনে জনবসতি ক্রমশই বাড়ছে। পাল্লা দিয়ে বাড়ছে নগরায়ণ। ভূমির অভাব ঘটছে। ফলে বাহরাইনের তীরভাগ ক্রমশ বাড়ছে।

মাইক্রোসফটের মালিকানাধীন সংবাদমাধ্যম এমএসএন এর খবরে বলা হয়েছে, ৩৫ বছরের একটা সময়-পর্বে এই পটবদল ঘটেছে। এটা জানা যাচ্ছে কারণ, থিম্যাটিক ম্যাপার অন ল্যান্ডস্যাট-৫ ১৯৮৭ সালের ১৭ আগস্ট বাহরাইনের একটি ছবি তুলেছিল। আবার ২০২২এর ১৭ আগস্টেও দেশটির একটি ছবি তুলেছে অপারেশনাল ল্যান্ড ইমেজার (ওএলআই) অনবোর্ড ল্যান্ডস্যাট ৮। এতেই পরিষ্কার হয়ে গিয়েছে বাহরাইনের নগরায়ণের বদলের এই ছবি।

নগরায়ণের কুফল নিয়ে মানুষ বহুদিন থেকেই চিন্তিত। ক্রমবর্ধমান নগরকে নিয়ে চিন্তিত পরিবেশবিদও। বহু জায়গায় পুকুর-ডোবা ইত্যাদি ভরাট করে ভবন তৈরি হচ্ছে। গাছপালা কেটে নেওয়া হচ্ছে। কমছে সবুজ। বাড়ছে দূষণ। সব মিলিয়েই মানুষ বহু দশক ধরেই নগরায়ণের ভয়াল রূপে স্তম্ভিত, বিরক্ত।

কিন্তু বাহরাইনে যা হয়েছে তা আরও সাঙ্ঘাতিক। পুকুর ভরাট নয়, রীতিমতো সমুদ্র ভরাট করে বাড়ছে শহর। সমুদ্রবিজ্ঞানী জন বার্টের গবেষণা মোতাবেক জানা গিয়েছে, বাহরাইনের মোট ল্যান্ডের ১১ শতাংশই ‘রিক্লেইমড ল্যান্ড’। তিনি বলছেন, এখনই দেশটির এই বিষয়টি অত অতটা চিন্তা উদ্রেককারী ব্যাপার হয়ে ওঠেনি, কিন্তু বিষয়টির দিকে নজর রাখতে হবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments