Saturday, January 28, 2023
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিএবার ‘বড় ভাই’ হতে পারেন আপনিও!

এবার ‘বড় ভাই’ হতে পারেন আপনিও!

স্যামসাং নিয়ে এলো গ্যালাক্সি এ০৪

আলো-আঁধারিতে ঘেরা রহস্যময় এক রুম। আবছায়ার মাঝে বোঝা যাচ্ছে কিছু ‘গুণ্ডা প্রকৃতির’ লোক দাঁড়িয়ে আছে এক বিশিষ্ট ব্যক্তির চেয়ার ঘিরে। অনুমান করা কঠিন নয়—এই ব্যক্তিই তাদের বস, সোজা বাংলায় যাকে বলে বড় ভাই! কিন্তু এ কী, বড় ভাইয়ের চেহারায় কিসের এত টেনশন? কালো মোটা সানগ্লাসের পেছনে এত ক্ষমতাবান এক লোকের ভ্রু আজ কেন হঠাৎ গেল কুঁচকে?!

বলছিলাম কয়েক মাস আগে ইন্টারনেট দুনিয়ায় বেশ সাড়া ফেলে দেওয়া এক বিজ্ঞাপনের গল্প, যেখানে জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড স্যামসাং তাদের ‘বড় ভাইদের ফোন’ আখ্যা পাওয়া গ্যালাক্সি এ০৩ হ্যান্ডসেটটি বাজারে পরিচয় করিয়ে দেয়। দুর্দান্ত ডিসপ্লে, দীর্ঘস্থায়ী ব্যাটারি আর শক্তিশালী র‌্যাম তো সেটটিকে স্মার্টফোন বাজারের ‘বড় ভাই’ হিসেবে প্রতিষ্ঠিত করতে যথেষ্ট ছিলই; কিন্তু সব কিছু ছাপিয়ে স্যামসাং গ্যালাক্সি এ০৩-র মূল আকর্ষণ হয়ে দাঁড়ায় এর দাম। চ্যালাপ্যালাদের আবদার-অভিযোগ মেটাতে গিয়ে বড় ভাই যখন বলে দেন, খালি চোখ থাকলেই হয় না, চয়েসও থাকতে হয়। তখনই মোটামুটি নিশ্চিত হওয়া যায় যে ভালো দামে ভালো ফোন বলতে বাজারে চয়েস একটাই—স্যামসাং গ্যালাক্সি এ০৩!

মাত্র ১১ হাজার ৯৯৯ টাকায় ৪৮ মেগাপিক্সেলের তুখোড় ক্যামেরা আর অন্যান্য মারদাঙ্গা ফিচার হাতে পেয়ে ছোট ভাইয়েরা সেই থেকে এ পর্যন্ত যেন বিজ্ঞাপনের মতো কুপোকাতই হয়ে আছেন। কিন্তু স্যামসাং বলল (ফিল্মি গলায়)—ওয়েট, পিকচার আভি বাকি হ্যায় মেরে দোস্ত!

অতঃপর হ্যাঁআআআ ভাইইই…এবার আসলোওওওও বাজারের নতুন আকর্ষণ…সেরা দামে সেরা ফোন…স্যামসাং গ্যালাক্সি এ০৪!

জি হ্যাঁ, স্মার্টফোনপ্রেমীদের জন্য সেরা সুখবর নিয়ে স্যামসাং বাংলাদেশের বাজারে সদ্যই মুক্তি দিয়েছে গ্যালাক্সি এ০৪, দাম ও মানের বিবেচনায় যেটি হয়তো এর পূর্বসূরি দুর্ধর্ষ এ০৩কেও টক্কর দিয়ে দিতে পারে নিমিষেই।  ভাবছেন, কী এমন আছে নতুন এই হ্যান্ডসেটটিতে?

মারদাঙ্গা ক্যামেরার ছবিতে কাঁপবে সোশ্যাল মিডিয়া

গ্যালাক্সি এ০৪-এর মারদাঙ্গা ৫০ মেগাপিক্সেল অটোফোকাস ট্রু ডুয়াল ক্যামেরায় পাওয়া যাবে নিখুঁত ও ঝকঝকে ছবি তোলার নিশ্চয়তা। সেই সঙ্গে আরো থাকছে ২ মেগাপিক্সেল ডেপথ ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা, ফলে বড় হোক কিংবা ছোট, ভাই হোক কিংবা বোন—টিকটক আর ইনস্টাগ্রাম কাঁপিয়ে দেওয়ার সুযোগ এবার সবার জন্য থাকছে সমান।

দীর্ঘস্থায়ী ব্যাটারি

গ্যালাক্সি এ০৪ হ্যান্ডসেটটিতে যুক্ত করা হয়েছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ারের দীর্ঘস্থায়ী ব্যাটারি, ফলে দিনব্যাপী ‘দেশ ও জাতির কল্যাণে’ নিজেকে ব্যস্ত রাখতে গিয়ে বড় ভাইদের ফোনে লো ব্যাটারির বিরক্তিকর টুং টুং আওয়াজ এখন আর শুনতে হবে না। তবে ব্যাটারি ফুরিয়ে এলেও সমস্যা নেই, যেকোনো সময় যেকোনো জায়গায় হুটহাট করেই ফোনে চার্জ দিয়ে নিতে সেটটির সঙ্গে থাকছে ১৫ ওয়াটের অ্যাডাপটিভ ফাস্ট চার্জিং ব্যাটারি, ফলে অল্প সময়ের মধ্যেই আপনি তৈরি হয়ে যাচ্ছেন আরো বেশি বেশি অডিও-ভিডিও কল, গেমিং বা সোশ্যাল মিডিয়ার জগতে ঘুরে বেড়ানোর জন্য।

বিশাল ডিসপ্লের বিরাট ভাবসাব

স্যামসাং তাদের গ্যালাক্সি এ০৪ ডিভাইসে যুক্ত করেছে ৬.৫ ইঞ্চির এক বিরাট এইচডি+ইনফিনিটি ভি ডিসপ্লে। সুতরাং বিরাট কোহলির ব্যাটিংই বলুন, আর ডিপজলের বিরাট বপুই বলুন—ফোনের স্ক্রিনে যেকোনো কিছু দেখার অভিজ্ঞতা হবে আরো অনেক বেশি আকর্ষণীয়।

চাপ সামলাবে শক্তিশালী প্রসেসর আর র‌্যাম

বড় ভাইদের ফোন মানেই এক শ একটা প্যারা সামলানোর গুরুদায়িত্ব। প্রয়োজনের সময় স্লো হয়ে যাওয়ার কোনো সুযোগ এখানে নেই, আর এই চাপ সামলাতে গ্যালাক্সি এ০৪-কে পুরোপুরি প্রস্তুত করে তুলতে স্যামসাং এতে যুক্ত করেছে শক্তিশালী মিডিয়াটেক পি৩৫ অক্টা-কোর প্রসেসর (২.৩ গিগাহার্টজ)। এতে আরো থাকছে ৩ জিবি র‌্যাম, যা ‘র‌্যাম প্লাস’ সুবিধার মাধ্যমে ৪ জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া সম্ভব। অন্যদিকে ৩২ জিবি স্টোরেজের অপশন রেখে স্যামসাং সেটটিকে বাজারে আরো বৈচিত্র্যময় গ্রাহক শ্রেণির জন্য প্রস্তুত করে তুলেছে। স্টোরেজ আবার মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ১ টেরাবাইট পর্যন্ত বাড়ানোও যাবে!

এমন দুর্দান্ত সব ফিচারের পাশাপাশি স্যামসাং গ্যালাক্সি এ০৪-এ আরো থাকছে অ্যাক্সেলেরোমিটার, লাইট সেন্সর, প্রক্সিমিটি সেন্সরের মতো অনেক উন্নত সব ফিচার। সেটটিতে ব্যবহার করা হয়েছে অ্যানড্রয়েড ১২ ভার্সন, আর ইউজার ইন্টারফেস (ইউআই) হিসেবে থাকছে ওয়ান ইউআই কোর ৪.১ এর সর্বাধুনিক প্রযুক্তি ও আরামদায়ক অভিজ্ঞতার সমন্বয়। শুধু ফিচারই নয়, গ্যালাক্সি এ০৪ দেখতেও দারুণ। গ্লসি ডিজাইন ও ফ্ল্যাগশিপের মতো ক্যামেরা বাম্পের সুবাদে ‘বড় ভাই’ ভাবসাব একটু বেশিই হবে!

মাত্র ১২ হাজার ৯৯৯ টাকায় ৩টি (কপার, গ্রিন ও ব্ল্যাক) ভিন্ন রঙে বাজারে মুক্তির সঙ্গে সঙ্গেই স্যামসাং গ্যালাক্সি এ০৪-কে লুফে নিচ্ছেন আগামী দিনের বড় ভাইয়েরা। এই দৌড়ে পিছিয়ে থেকে শেষে আইন নিজের হাতে তুলে নিতে বাধ্য হবেন কি না সিদ্ধান্ত কিন্তু একেবারেই আপনার!

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments