Tuesday, May 21, 2024
spot_img
Homeআন্তর্জাতিকএবার চীন সীমান্তে যৌথ মহড়া চালাবে যুক্তরাষ্ট্র-ভারত

এবার চীন সীমান্তে যৌথ মহড়া চালাবে যুক্তরাষ্ট্র-ভারত

চীনের সঙ্গে ভারতের বিতর্কিত সীমান্ত থেকে একশ কিলোমিটারেরও কম দূরত্বে ভারতের সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে যুক্তরাষ্ট্র। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ হাজার ফুট উপরে অবস্থিত ভারতের উত্তরাখণ্ড প্রদেশের আউলি শহরে চলতি বছরের অক্টোবরের মাঝামাঝি এই মহড়া অনুষ্ঠিত হবে বলে বিষয়টি সম্পর্কে অবগত ভারতীয় সেনাবাহিনীর এক জেষ্ঠ্য কর্মকর্তা জানিয়েছেন। 

আউলি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) থেকে প্রায় ৯৫ কিলোমিটার দূরে অবস্থিত। আউলি থেকেই ভারত ও চীনের মধ্যে বিরোধপূর্ণ সীমান্ত চিহ্নিত করা হয়েছে।

মহড়ায় মূলত অনেক উঁচু এলাকায় যুদ্ধের প্রশিক্ষণ দেওয়ার উপর বেশি জোর করা হবে বলেও জানান ওই সেনা কর্মকর্তা।

যৌথ মহড়া সম্পর্কে জানতে চাইলে মার্কিন প্রতিরক্ষা বিভাগের একজন মুখপাত্র সিএনএনকে বলেন, ভারতের সঙ্গে আমাদের অংশীদারিত্ব ‘একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য আমাদের দৃষ্টিভঙ্গির অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান।’

২০২০ সালের জুন মাসে সীমান্তে চীন ও ভারতের সেনাদের মধ্যে ভয়াবহ সংঘর্ষে অন্তত ২০ জন ভারতীয় ও চারজন চীনের সেনার প্রাণহানির পর থেকেই দুই দেশের মধ্যে সম্পর্কের আরও অবনতি হয়। 

এছাড়া, সম্প্রতি চীন সীমান্তের প্যাংগং সো হ্রদের উপর একটি ব্রিজ নির্মাণকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে উত্তেজনা আরও বেড়ে যায়। 
এদিকে চলতি বছর ভারত সফরের সময় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর প্যাসিফিক কমান্ডিং জেনারেল চার্লস ফ্লিন বিতর্কিত সীমান্তের কাছে চীনের সামরিক উপস্থিতি বাড়ানোর ঘটনাকে ‘উদ্বেগজনক’ বলে মন্তব্য করেন।

প্রসঙ্গত, মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে তাইপে-বেইজিংয়ের উত্তেজনার মধ্যেই এই খবর সামনে এলো। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments