Wednesday, June 12, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিএবার ইরানের ড্রোন কর্মসূচির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

এবার ইরানের ড্রোন কর্মসূচির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ড্রোন কর্মসূচির ওপর আমেরিকা নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ নিয়ে মার্কিন কংগ্রেসে একটি বিল পাস হয়েছে। ইরানের ওপর থেকে আমেরিকার অবৈধ একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং পরমাণু সমঝোতা পুনর্বহালের জন্য তেহরান ও পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে আলোচনা চলছে তখন এই নতুন নিষেধাজ্ঞা দিল মার্কিন কংগ্রেস।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির প্রধান গ্রেগোরি ডাব্লিউ মিক্স গতকাল (শুক্রবার) ইরানের ড্রোন কর্মসূচি থামানোর লক্ষ্যে এই নিষেধাজ্ঞা আরোপ করার কথা ঘোষণা করেন। এর আওতায় ইরান তার সামরিক ড্রোন সরবরাহ, বিক্রি ও হস্তান্তর করতে পারবে না।

চলতি সপ্তাহের প্রথম দিকে আমেরিকার রিপাবলিকান ও ডেমোক্রেটিক দলের কয়েকজন কংগ্রেসম্যান এই নিষেধাজ্ঞা আরোপের জন্য প্রতিনিধি পরিষদে ‘স্টপ ইরানিয়ান ড্রোন অ্যাক্ট’ বিল উত্থাপন করেন। বিল পাসের পর এক বিবৃতিতে গ্রেগোরি মিক্স দাবি করেন, ইরানের ড্রোন কর্মসূচি দিন দিন বিরাট হুমকি হয়ে দেখা দিয়েছে।

মধ্যপ্রাচ্যে হামলার জন্য ইরান তার ড্রোন ব্যবহার করছে। এ ধরনের তৎপরতা মার্কিন কংগ্রেস মোটেই বরদাশত করবে না এবং বিষয়টি নিয়ে প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনের সক্রিয়ভাবে কাজ করা উচিত।

সূত্র: পার্সটুডে

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments