Monday, May 20, 2024
spot_img
Homeধর্মএবারের হজে পরিবহন সেবায় থাকবে ২১ হাজার বাস

এবারের হজে পরিবহন সেবায় থাকবে ২১ হাজার বাস

হজযাত্রীদের জন্য উন্নতমানের পরিবহন ব্যবস্থার কথা জানিয়েছে সৌদি আরব। এ বছর ২০ লাখ হজযাত্রীর পরিবহন সেবায় ২১ হাজার বাস থাকবে। সিন্ডিকেট অব কারস-এর মুখপাত্র রুবা আল-গুসন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। সৌদি আরবের সংবাদমাধ্যম আল-ইখবারিয়া টিভির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

রুবা আল-গুসন বলেন, এ বছর হজযাত্রীদের জন্য ৬৫টি কম্পানি থেকে এখন পর্যন্ত ২১ হাজার বাসের বরাদ্দ নিশ্চিত হয়েছে। এসব কম্পানির কার্যক্ষম পরিকল্পনা নিরীক্ষার পর বাসের উপযুক্ততা নিশ্চিত হয়ে নির্দিষ্ট পরিবহন সংস্থাকে নির্ধারণ করা হয়।

এদিকে হজ ও ওমরাহ যাত্রীদের ভোগান্তি কমাতে জেদ্দা বিমানবন্দর থেকে মক্কা পর্যন্ত উড়ন্ত ট্যাক্সি চালু করা হবে। পুরোপুরি বিদ্যুতে চলা এসব যানের মাধ্যমে মক্কার পবিত্র মসজিদ ও আশপাশের হোটেলগুলোতে যাত্রী পরিবহন করা হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ মাসের শুরুতে জেদ্দায় অনুষ্ঠিত হজ ও ওমরাহ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে হজ মৌসুমের কার্যক্রম শুরুর ঘোষণা দেওয়া হয়। আগামী ১ মার্চ হজের ভিসা ইস্যু শুরু হবে এবং ২৯ এপ্রিল শেষ হবে। এরপর ৯ মে থেকে সৌদি আরবে হজযাত্রীদের গমন শুরু হবে।

গত বছরের জুনে করোনা-পরবর্তী সময়ের সর্ববৃহৎ হজ অনুষ্ঠিত হয়। এতে ১৮ লাখ ৪৫ হাজার ৪৫ জন অংশ নেয়, যার মধ্যে ১৬ লাখ ৬০ হাজার ৯১৫ বিদেশি হজযাত্রী ছিল। তা ছাড়া ২০২৩ সালে বিভিন্ন দেশ থেকে ১৩ কোটি ৫৫ লাখের বেশি মুসলিম ওমরাহ পালন করে, যা ছিল সৌদি আরবের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা।

সূত্র : গালফ নিউজ

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments