Monday, July 4, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিএবারের গুগল আই/ও

এবারের গুগল আই/ও

নতুন পিক্সেল ডিভাইস, কৃত্রিম বুদ্ধিমত্তাসংবলিত সফটওয়্যারের নতুন সব ফিচার, অ্যানড্রয়েড ১৩-এর নতুন পরীক্ষামূলক সংস্করণ এবং অক্টোবর আর ২০২৩ সালের আয়োজনে কী থাকতে পারে সেসবই তুলে ধরেছে গুগল এবারের আয়োজনে।

অ্যানড্রয়েড ১৩

নতুনত্বের চেয়ে বর্তমান ফিচারগুলোকেই ঘষামাজা করার মধ্য দিয়ে অ্যানড্রয়েড ১৩ বিষয়ক ঘোষণা শেষ করেছে গুগল। ম্যাটেরিয়াল ইউ ডিজাইন ইন্টারফেসের আরো বেশি অংশে কাজ করবে, ফোনের ইউআই সাজানো যাবে নতুন সব রঙে। এ পর্যন্তই ইন্টারফেসগত পরিবর্তন শেষ।

আরো ১৩টি নতুন ভাষায় কাজ করবে অ্যানড্রয়েড। ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষায় যুক্ত করা হয়েছে নতুন কিছু ফিচার। এ ছাড়া গেমিংয়ের জন্য বেশ কিছু নতুন ফিচার এবং অ্যাপ পারমিশন ও নোটিফিকেশনে অল্পবিস্তর নতুনত্বও থাকছে। দুঃখজনক এটাই, অ্যানড্রয়েড ১৩ আর ১২-এর মধ্যে তেমন বড় তফাত থাকছে না।

আরো উন্নত এআই

নতুন সব ভাষা, আরো উন্নতমানের ট্রান্সলেশন, চলমান কথোপকথন লাইভ ট্রান্সলেশন, আরো সাবলীলভাবে ভাষা বুঝতে পারা এবং উত্তর দেওয়ার ফিচারগুলো একে একে গুগল ট্রান্সলেট ও গুগল অ্যাসিস্ট্যান্টে যুক্ত করা হবে। তার পেছনে থাকছে ‘ল্যাম্বডা ২’ নামের একটি নতুন ভাষা শনাক্ত ও বিশ্লেষণকারী এআই। এ ছাড়া ছবি বিশ্লেষণ করে তার বিষয়বস্তুর ওপর আরো তথ্য হাজির করা নিয়েও কাজ করছে গুগল, সেটারও ডেমো দেখানো হয়েছে। তারই অংশ হিসেবে এবারই প্রথম বাংলা ভাষা নিয়ে কাজ করার ডেমো মূল উপস্থাপনায় তুলে ধরেছে গুগল। ফিচারগুলো গুগল হোম, নেস্ট ডিভাইস, অ্যানড্রয়েডচালিত ডিভাইস এবং আসন্ন এআর গ্লাসেসে থাকবে।

গুগল ম্যাপসের নতুন ফিচার

আগামী দিনে যাতে অগমেন্টেড রিয়ালিটি গ্লাস এবং ওয়্যার ওএস ব্যতীত স্মার্ট ওয়াচেও গুগল ম্যাপসের অন্তত নেভিগেশন সুবিধা কাজ করে, সে জন্য লাইভ ভিউ ফিচারটি ম্যাপসের বাইরেও ব্যবহারের সুবিধা চালু করছে গুগল। ফলে অ্যাপ নির্মাতারা তাঁদের সফটওয়্যারেও গুগলের নেভিগেশন ফিচারগুলো ব্যবহার করতে পারবেন,  স্বল্পশক্তির স্মার্ট ওয়াচেও পাওয়া যাচ্ছে গন্তব্যের নির্দেশনা। নতুন আরেকটি ফিচারের নাম দেওয়া হয়েছে ইমার্সিভ ভিউ, যার মাধ্যমে বেশ কিছু শহরের থ্রিডি স্যাটেলাইট ইমেজ দেখা যাবে।

পিক্সেল ডিভাইসগুলো

বর্তমান ফ্ল্যাগশিপ পিক্সেল ৬ সিরিজের প্রসেসর, কিন্তু পুরনো মডেলের ক্যামেরা মিলিয়ে তৈরি পিক্সেল ৬এ স্মার্টফোন উন্মোচন করেছে গুগল। সাধারণত কম ক্ষমতাসম্পন্ন প্রসেসর, কিন্তু ফ্ল্যাগশিপ ক্যামেরা মিলিয়ে ‘এ’ সিরিজের ফোন বাজারে আনত গুগল, এবার ঘটেছে তার উল্টো—অনেকটা অ্যাপলের আইফোন এসই সিরিজের মতো। ‘পিক্সেল ৬এ’-এর বাকি ডিজাইন পিক্সেল ৬-এর মতোই, ক্যামেরা ৫০-এর বদলে ১২ মেগাপিক্সেল, প্রসেসর গুগলের টেনসর। একই সঙ্গে বাজারে আসবে নতুন ডিজাইন এবং এএনসিসহ পিক্সেল বাডস প্রো হেডফোন। ডিভাইস দুটির মূল্য শুরু ট্যাক্স ও অন্যান্য চার্জ ছাড়া ৩৯ হাজার টাকা থেকে এবং ১৭ হাজার টাকা থেকে।

আসলে যেসব ডিভাইস

আগামী অক্টোবরে বাজারে আসছে ক্যামেরায় নতুন ডিজাইন এবং নতুন টেনসর ২ প্রসেসরসমৃদ্ধ পিক্সেল ৭ ও ৭ প্রো স্মার্টফোন, সঙ্গে থাকবে গোলাকৃতির ডিসপ্লেসমৃদ্ধ পিক্সেল ওয়াচ। সাধারণত গুগল এত আগে নতুন ডিভাইসের ডিজাইন উন্মোচন করে না, প্রচুর লিকের ফলাফলই বলা যায় এ ঘোষণা। তবে বাকি ফিচার ও মূল্য জানা যায়নি। মজার বিষয়, আগামী বছর তারা আবারও অ্যানড্রয়েডচালিত ট্যাবলেট বাজারে আনবে জানিয়েছে। এর আগে তারা ট্যাবলেটে ক্রোম ওএস ব্যবহার করা হবে বলে জানিয়েছিল। গুগল আরো জানিয়েছে, অগমেন্টেড রিয়ালিটিসমৃদ্ধ পিক্সেল গ্লাস নিয়ে কাজ চলছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments