Sunday, November 27, 2022
spot_img
Homeআন্তর্জাতিকএক সময় ট্যাক্সি চালিয়েছেন পুতিন

এক সময় ট্যাক্সি চালিয়েছেন পুতিন

সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের মধ্য দিয়ে ঐতিহাসিক রাশিয়ার পতন হয়। এর ফলে সেখানে যেসব রাষ্ট্রের সৃষ্টি হয় তাতে দেখা দেয় দারিদ্র্য। অর্থনীতিতে দেখা দেয় চরম অস্থিতিশীলতা। কমিউনিস্ট রাশিয়া পরিণত হয় পুঁজিবাদে। এমন অবস্থার মুখোমুখি হয়েছেন রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি অভাব মেটাতে এক সময় ট্যাক্সি পর্যন্ত চালিয়েছেন। এসব তথ্য দিয়েছেন তিনি নিজে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

পুতিন সোভিয়েত ইউনিয়নের কেজিবির সাবেক এজেন্ট।এর আগেও তিনি সাবেক সোভিয়েত ইউনিয়নের পতন নিয়ে বিলাপ করেছেন। এবার বলেছেন, তিন দশক আগে ওই বিচ্ছেদ বা দেশভাগ বেশির ভাগ নাগরিকের কাছে এখনও ট্রাজেডি হয়ে আছে। রাশিয়ার রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা রিয়া নভোস্তিতে রোববার এসব উদ্ধৃত করা হয় আসন্ন একটি প্রামাণ্য ছবি ‘রাশিয়া, রিসেন্ট হিস্টোরি’ থেকে। এটি প্রচার হওয়ার কথা রয়েছে চ্যানেল ওয়ানে। ওই ছবিতে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন, সর্বোপরি কি কারণে সোভিয়েত ইউনিয়নের পতন হলো? সোভিয়েত ইউনিয়ন নামে ঐতিহাসিক রাশিয়ার পতন হলো এর মধ্য দিয়ে।

এক সময় তিনি রাশিয়ার পতনকে বিংশ শতাব্দীর সবচেয়ে বড় ভূরাজনৈতিক বিপর্যয় বলে অভিহিত করেন। এই ডকুমেন্টারিতেই পুতিন বলেছেন, তিনি এক সময় আয় বাড়াতে ট্যাক্সি চালিয়েছেন। তার ভাষায়, আমি বাড়তি কিছু অর্থ উপার্জন করেছি। এর অর্থ হলো গাড়ি চালিয়ে বাড়তি অর্থ আয়। একজন প্রাইভেট চালক হিসেবে গাড়ি চালিয়েছি। সততার সঙ্গে বলছি এ বিষয়টি বলা অস্বস্তিকর। তবু এটাই ঘটেছিল। উল্লেখ্য সাবেক সোভিয়েত ইউনিয়নের কেন্দ্রে ছিল রাশিয়া। পশ্চিমে বাল্টিক থেকে মধ্য এশিয়া পর্যন্ত বিস্তৃত ছিল এর ১৫টি প্রজাতন্ত্র। তাদেরকে নিয়েই গড়ে উঠেছিল সোভিয়েত ইউনিয়ন। কিন্তু ১৯৯১ সালে অর্থনীতিকে কেন্দ্র করে ভেঙে যায় তা। আলাদা রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে রাশিয়া।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments