Tuesday, December 6, 2022
spot_img
Homeলাইফস্টাইলএক দিনে রেকর্ড ৪৪০ ডেঙ্গি রোগী হাসপাতালে

এক দিনে রেকর্ড ৪৪০ ডেঙ্গি রোগী হাসপাতালে

দেশে দিন যত যাচ্ছে, আবহাওয়া ও ঋতু পরিবর্তনজনিত কারণে এডিস মশাবাহিত ডেঙ্গি জ্বরে আক্রান্ত রোগী বৃদ্ধির পাশাপাশি ভাইরাসজনিত রোগটিতে মৃতের সংখ্যাও বাড়ছে। এই ঊর্ধ্বগতি ধারায় গত ২৪ ঘণ্টায় ডেঙ্গি জ্বরে আক্রান্ত হয়ে রেকর্ড ৪৪০ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। 

এর আগে গত ২০ সেপ্টেম্বর দেশে একদিনে সর্বোচ্চ ৪৩৮ ডেঙ্গি রোগী শনাক্ত হয়েছিল। এ পর্যন্ত সারা দেশে নতুন ডেঙ্গি রোগী সংখ্যা দাঁড়াল ১ হাজার ৬২৮ জনে। তবে এ সময় ডেঙ্গিতে আক্রান্ত হয়ে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গি বিষয়ক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গি আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৪৪০ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৩২৫ জন এবং ঢাকার বাইরে ১১৫ জন। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নতুন ৪৪০ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৬২৮ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, চলতি বছরে ১ জানুয়ারি থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গি জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সর্বমোট ১৩ হাজার ৪৪০ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ১১ হাজার ৭৬২ জন। 

এদিকে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গিতে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গিতে মোট মৃত্যু হয়েছে ৫০ জনের। এ বছর ২১ জুন ডেঙ্গি আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর পাওয়া যায়। 

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গির সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১-এ সারা দেশে ডেঙ্গি জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments