বিশ্বজুড়েই এখন সমাদৃত হচ্ছে বৈদ্যুতিক যান। এটি নিয়ে পরীক্ষানিরীক্ষাও কম হচ্ছে না। এবার এক চাকার বৈদ্যুতিক মোটরসাইকেল বা ই-বাইক আনল ই-কমার্স সংস্থা আলিবাবা।
আলিবাবার বিদ্যুতে চলা এই এক চাকার বাইক নিয়ে আগ্রহ তুঙ্গে বাইকপ্রেমীদের। এই ধরনের যান তো সার্কাসে দেখা যায়। তবে সংস্থার দাবি, ব্যস্ত সড়কেও চালাতে পারবেন এই ই-যান। বাইকটি চালাতে গেলে চালককে সামনের দিকে ঝুঁকতে হবে। পিছনে ঝুঁকলে গতি কমবে বাইকের। স্টিল ট্রেলিস ফ্রেমের সঙ্গে ফক্স ফুয়েল ট্যাঙ্ক রয়েছে এই ই-যানে। তেলট্যাঙ্কের ডিজাইন একেবারে ডুকাটি মনস্টারের মতো। লাল ট্রেলিস ফ্রেম গাড়িটিকে একটা শক্তপোক্ত লুক দিয়েছে। এক চাকার যান হলেও পিছনেও বসার জায়গা থাকছে। তবে তা কতটা কার্যকরী, এনিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে।

ই-যানটিতে ব্যবহার করা হয়েছে প্যানাসোনিক ব্যাটারি। সংস্থার দাবি, একবার চার্জে ৬০-১০০ কিলোমিটার চালানো সম্ভব। ফুলচার্জ হতে সময় লাগে ৩ থেকে ১২ ঘণ্টা। এই বাইকে রয়েছে ২ হাজার ওয়াটের ইলেকট্রিক মোটর। সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ৪৮ কিলোমিটার। অন্যান্য বাইকের তুলনায় অনেকটাই হালকা এই যান। ওজন মাত্র ৪০ কিলোগ্রাম। এই বাইকের এক্স-শোরুমের দাম ১ হাজার ৫০০ মার্কিন ডলার। বাংলাদেশী মুদ্রায় প্রায় ১ লাখ ২৮ হাজার টাকা। বাইকটি মার্কেটে সাড়া ফেলবে বলে আশা আলিবাবার। সূত্র : জিনিউজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

English