একসঙ্গে ৯ শিশুর জন্ম দিয়ে বিস্ময় সৃষ্টি করলেন আফ্রিকার দেশ মালি’র এক নারী। মরক্কোর একটি হাসপাতালে মঙ্গলবার ওই শিশুদের জন্ম হয়। হালিমা সিজ নামের ওই নারীর বয়স ২৫ বছর। মালিতে উন্নত চিকিৎসা না থাকায় গত মার্চে তাকে মরক্কোতে যাওয়ার পরামর্শ দেন চিকিত্সকরা। পরে মালি’র প্রশাসনের উদ্যোগে তাকে মরক্কোতে নিয়ে যাওয়া হয়। সেখানে আলট্রাসাউন্ড করার পর জানা যায় তার গর্ভে ৭টি শিশু বেড়ে উঠছে। যদিও প্রকৃত শিশুর সংখ্যা ছিল ৯টি। চিকিৎসকরা এটি জন্মের আগে শনাক্ত করতে পারেননি।

মঙ্গলবার জন্ম দেয়া শিশুদের মধ্যে ৫টি মেয়ে ও ৪টি ছেলে।সিজারিয়ান সেকশনের মাধ্যমে সন্তানের জন্ম দেন তিনি। এ নিয়ে উচ্ছাস প্রকাশ করেছেন মালির স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, মা ও ৯ শিশুর প্রত্যেকেই এখন সুস্থ আছেন। যমজ সন্তানের ক্ষেত্রে বলা হয় টুইন। তিনটি সন্তান জন্ম দেয়াও খুব বেশি অস্বাভাবিক নয়। একে বলা হয় ট্রিপলেট। একইভাবে একসঙ্গে ৯টি সন্তানের ক্ষেত্রে বলা হয় ননুপ্লেট। এমন ঘটনা একেবারেই বিরল বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এ ধরনের জন্মদানের ক্ষেত্রে গর্ভাবস্থায় পুষ্টির সমান বণ্টনের অভাবে একাধিক শিশু দূর্বল হয়ে জন্মায়। কিন্তু, হালিমার ৯ সন্তানই সুস্থ আছে। তারপরেও শিশু ও মায়ের স্বাস্থ্যের উপর নজর রেখেছেন স্বাস্থ্যকর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

English