সাউদাম্পটন টেস্টে পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫৮৩ রান করে ইংল্যান্ড। জবাবে তৃতীয় দিন ২৭৩ রানে অলআউট হয়ে ফলো অনে পড়ে সফরকারী পাকিস্তান। তৃতীয় দিন পাকিস্তানের দ্বিতীয় ইনিংস শুরু করেন প্রথম ইনিংসে তিন নম্বরে নামা অধিনায়ক আজহার আলী। প্রথম ইনিংসে তিনি অপরাজিত ১৪১ রান করেছিলেন। ফলোঅনে পড়ায় ইনিংস হার বাঁচাতেই নিয়মিত ওপেনার শান মাসুদকে নিয়ে তৃতীয় দিন শেষ সময়ে দ্বিতীয় ইনিংস শুরু করে দেন আজহার।

তৃতীয় দিনের শেষ বিকেলে ৪-৫ ওভার খেলা বাকি ছিল। ক্রিজেও গিয়েছিলেন মাসুদ ও আজহার। কিন্তু আলো স্বল্পতার কারণে তৃতীয় দিনের শেষ বিকেলে আর পাকিস্তান ইনিংস শুরু করা হয়নি। তাই মাসুদ ও আজহারের দিনের খেলার শেষদিকে কোনো বল খেলতে হয়নি । তবে আজ চতুর্থ দিন মাসুদের সাথে ইনিংস শুরু করেন আবিদ আলী। আর গতকাল ওপেনার হিসেবে ছিলেন মাসুদ ও আজহার। একদিনের ওপেনার পরিবর্তন করে ফেলল। অবশ্য ক্রিকেটে এমন নিয়ম আছে।

আইসিসির ২৫.২ ধারায় বলা আছে, ওপেনিং ব্যাটসম্যানদের ইনিংস হিসাব করা হয় একদম খেলা মাঠে গড়ানোর সময় থেকে। কিন্তু অন্য ব্যাটসম্যানদের হিসাবটা হয় মাঠে প্রবেশের পর থেকে। তাই যেহেতু তৃতীয় দিন ইনিংস শুরু হয়নি, তাই আজহারের বদলে আজ ওপেনিংয়ে আবিদের নামতে কোনো আইনগত বাধা ছিল না। তাই প্রথম ইনিংসের মত মাসুদের সাথে দ্বিতীয় ইনিংসে খেলতে নামেন আবিদ। তাদের শুরুটা ভালোই হয়েছে। অবশ্য আজ শুরুটা দারুন করেছেন মাসুদ ও আবিদ। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ১৮ ওভারে শেষে বিনা উইকেটে ৪১ রান করেছে পাকিস্তান। ইনিংস হার এড়াতে এখনো ২৬৯ রান করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

English