Sunday, June 23, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিএআই সম্পর্কে বিল গেটসের জ্ঞান অতি সামান্য : ইলন মাস্ক

এআই সম্পর্কে বিল গেটসের জ্ঞান অতি সামান্য : ইলন মাস্ক

বিশ্বের অন্যতম ধনকুবের ও মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটসকে নিয়ে সম্প্রতি নেতিবাচক মন্তব্য করেছেন টেসলা প্রধান ইলন মাস্ক। তিনি বলেন, এআই প্রযুক্তি সম্পর্কে বিল গেটসের জ্ঞান অতি সামান্য। মূলত বিল গেটসকে নিয়ে দেওয়া স্যান্ডি কোরির এক টুইটে ইলন মাস্ক এমন মন্তব্য করেন।

স্যান্ডি কোরি তার টুইটে বিল গেটসের মাইক্রোসফট ও এআই প্রজেক্ট নিয়ে ইতিবাচক পোস্ট করেন। তিনি বলেন, এআই প্রজেক্টের একদম গোড়ার দিকে ২০০৬ সালে বিল গেটসের সঙ্গে আমার মিটিং হয়। তার মতো একজন মানুষের কাছে এআই নিয়ে ইতিবাচক সাড়া পাবো কল্পনাও করিনি। তবে এটিও সত্য মাইক্রোসফট দীর্ঘমেয়াদী এআই নিয়ে খুব কাছ থেকে কাজ করতে চেয়েছে।

মি কোরি প্রায় ৩৬৩৯ শব্দের একটি ব্লগ পোস্ট লিখেন। এটির শিরোনাম ছিল ‘এআই যুগের শুরু’। এতে তিনি এআই প্রযুক্তিকে আরেক মানবিক বিপ্লবের সঙ্গে তুলনা করেন। পাশাপাশি বিল গেটসের কথাও বলেন। গেটস কর্মসংস্থান, স্বাস্থ্যসেবা ও এডুকেশন সংক্রান্ত বিষয়েও এআই ব্যবহারে পক্ষে ছিলেন বলেন জানান মি কোরি। এই পোস্টেই টুইটার সিইও ইলন মাস্ক মন্তব্য করেন, বিল গেটসের সঙ্গে শুরুর দিকের মিটিংয়ের কথা মনে পড়ছে। তখন এআই সম্পর্কে তার জ্ঞান ছিল খুবই সামান্য। এখনও তাই আছে।

এদিকে ফরচুনের প্রতিবেদন অনুসারে ইলন মাস্ক ওপেন এআইয়ের সঙ্গে ২০১৫ সাল থেকে কাজ করছিলেন। তিনি এই প্রতিষ্ঠানের শুরুর দিকের একজন বিনিয়োগকারী ছিলেন। ফলে ২০১৬ সালে বিল গেটসের সঙ্গে মিটিংয়ে তিনিও উপস্থিত ছিলেন। সেই অভিজ্ঞতা শেয়ার করতে গিয়েই বিল গেটসকে খোঁচা দিলেন এই বিলনিয়র। পরবর্তীতে টেসলার নিজস্ব এআইয়ের জন্য তিনি ওপেনএআইয়ের প্রজেক্ট থেকে বেরিয়ে আসেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments