Tuesday, May 28, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিএআইয়ের ভবিষ্যত নিয়ে বিল গেটস ও স্যাম অল্টম্যানের আলোচনা

এআইয়ের ভবিষ্যত নিয়ে বিল গেটস ও স্যাম অল্টম্যানের আলোচনা

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের পডকাস্ট অনুষ্ঠানে হাজির হয়েছিলো ওপেনএআইয়ের প্রধান নির্বাহী স্যাম অল্টম্যান। শুক্রবার বিল গেটসের অফিশিয়াল ইউটিউব চ্যানেলের ‘আনকনফিউজ মি’ বিভাগে পডকাস্টটি আপলোড করা হয়। আধা ঘণ্টাব্যাপী পডকাস্টটিতে দুজন মিলে এআই নিয়ে কথা বলেন। বিল গেটস জানান, ‘চ্যাটজিপিটির সাফল্য নিয়ে তিনি বেশ সন্দিহান ছিলেন।

চ্যাটজিপিটি এতো কাজের হয়ে উঠবে তা তিনি ভাবেননি। চ্যাটজিপিটি যা করে দেখিয়েছে তাতে তিনি অভিভূত।’ অল্টম্যান বলেন, ‘আগামী দুই বছরে আরও বহুমূখী কাজে লাগবে এআই। আগামী প্রজন্মের এআই মডেলগুলো কথা বলতে, ছবি ও ভিডিওর সঙ্গে টেক্সট জুরে দিতে পারবে।
এর পাশাপাশি এআইয়ের যুক্তি দিয়ে বিচার করার ক্ষমতা ও নির্ভরযোগ্যতা, কাস্টমাইজ করার সুযোগ ও পারসোনালাইজেশন করার প্রয়োজনীয়তা নিয়ে কথা বলেন।’ পডকাস্টের এক পর্যায়ে অল্টম্যান জানান, প্রতিদিন তিনি চ্যাটজিপিটি নয়, সবচেয়ে বেশি ব্যবহার করেন স্ল্যাক অ্যাপ (এটি কর্মক্ষেত্রের কাজে ব্যবহৃত ক্লাউডভিত্তিক প্ল্যাটফর্ম)। অন্যদিকে, বিল গেটস জানান, ‘দিনে সবচেয়ে বেশি সময় তাকে দিতে হয় মাইক্রোসফটের আউটলুক ইমেলে।’এছাড়াও, পডকাস্টে আলোচনার সময় এআই নিয়ন্ত্রণে ইন্টারন্যাশনাল অ্যাটোমিক এনার্জ এজেন্সি (আইএইএ) এর মতো আলাদা একটি নিয়ন্ত্রক সংস্থার প্রয়োজনিয়তা তুলে ধরেন অল্টম্যান।

শক্তিশালী এআই সিস্টেমের প্রভাবে বিশ্বজুরে যে পরিবর্তন আসবে তা মোকাবিলায় এ ধরনের সংস্থা কাজে লাগবে। আপাতত বিষয়টি নিয়ে হোয়াইট হাউজ, সিনেটরদের সঙ্গে আলোচনা চালাচ্ছে মাইক্রোসফট ও ওপেনএআই।                সূত্র : ইন্টেরেস্টিং ইঞ্জিনিয়ারিং
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments