Sunday, June 23, 2024
spot_img
Homeআন্তর্জাতিকউ. কোরিয়ার পরমাণু অস্ত্রের কাজ অব্যাহত: জাতিসংঘ

উ. কোরিয়ার পরমাণু অস্ত্রের কাজ অব্যাহত: জাতিসংঘ

গত বছর আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখেও উত্তর কোরিয়া নিজেদের পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র তৈরির কাজ অব্যাহত রেখেছিল। জাতিসংঘের গোপনীয় এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

নিষেধাজ্ঞার ওপর নজরদারি করা কর্মকর্তাদের তৈরি প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ ও কোনো পারমাণবিক অস্ত্র পরীক্ষার ঘটনা না ঘটলেও ‘উত্তর কোরিয়া পারমাণবিক ফিসাইল উপাদান উৎপাদনের সক্ষমতার উন্নয়ন করা অব্যাহত রেখেছিল।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের কাছে পাঠানো প্রতিবেদনটিতে আরো বলা হয়েছে, ‘উত্তর কোরিয়ার পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কাঠামোর উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ অব্যাহত ছিল।

দেশটি ওই কর্মসূচির জন্য উপাদান, প্রযুক্তি ও দেশের বাইরে থেকে সাইবার ও যৌথ বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে তথ্য সংগ্রহের কাজ চালিয়ে গেছে। ’ 

উত্তর কোরিয়া সরকারি আয়ের উৎস হিসেবে ক্রিপ্টোকারেন্সি সম্পদ হাতানোর লক্ষ্যে সাইবার আক্রমণের কৌশলও নিয়েছিল বলেও উঠে এসেছে প্রতিবেদনে।

নিজেদের অস্ত্র কর্মসূচি নিয়ে আগে থেকেই বড় মাপের নিষেধাজ্ঞার মুখে রয়েছে পিয়ংইয়ং। দেশটির কয়লা, লোহা, সীসা, কাপড়, সামুদ্রিক খাবার ও অন্যান্য পণ্য রপ্তানিতেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

পশ্চিমা দেশগুলো পিয়ং ইয়ংয়ের ওপর আরো চাপ বৃদ্ধির পক্ষে হলেও দেশটির মিত্র বেইজিং ও মস্কো মানবিক দিক থেকে নিষেধাজ্ঞা শিথিলের আহবান জানিয়েছে। এছাড়া উত্তর কোরীয় নেতা কিম জং উন প্রসঙ্গে আরো নমনীয় হতে বলছে দেশগুলো।

এ বছরের জানুয়ারি মাসেই নজিরবিহীনভাবে সাতবার পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। এর মধ্যে ২০১৭ সালের পর তাদের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণও ছিল। পর্যবেক্ষকরা মনে করেন গোটা বিষয়টির মাধ্যমে পারমাণবিক অস্ত্র ও দূর পাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা যে আবারও শুরু করা হতে পারে, সে আভাসই দিয়েছে তারা। সূত্র: এএফপি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments