Sunday, September 25, 2022
spot_img
Homeবিনোদনউত্থান-পতনের বছর

উত্থান-পতনের বছর

শেষের দিকে ২০২১ সাল। সবকিছুর মতো এই পুরো বছরটা চলচ্চিত্রের জন্য কেমন ছিল, সাফল্য-ব্যর্থতার হিসাবনিকাশটাই বা কেমন তা পর্যালোচনার সময় এসেছে। ঢাকাই চলচ্চিত্রের মন্দা সময় কাটানোর প্রত্যাশা থাকলেও গত বছরের মতো এ বছরও করোনা মহামারির প্রকোপের কারণে সব পরিকল্পনা ভেস্তে যায়। বেশির ভাগ সময়ই কেড়ে নেয় করোনা। যার ফলে এখন অবধি মাত্র ২৮টি ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। ৩১শে ডিসেম্বর আরও দুটি ছবি মুক্তি পাবে। একটি মীর সাব্বিরের ‘রাত জাগা ফুল’ অন্যটি নজরুল ইসলামের ‘চিরঞ্জীব মুজিব’। বছরের শুরুতে করোনার কারণে বক্স অফিস মুখ থুবড়ে পড়লেও বছর শেষে আশা জাগিয়েছে বেশকিছু ছবি।তাছাড়া চলচ্চিত্রের ক’জন শীর্ষ তারকার নানা কর্মকাণ্ডের কারণে বছরটি ছিল ঘটনাবহুলও। সবমিলিয়ে উত্থান-পতনের বছর ছিল এটি। এদিকে, কয়েকটি বিগ বাজেটের ছবি পাইপলাইনে থাকলেও তার সব মুক্তি দিতে সাহস পাননি প্রযোজক-পরিচালকরা। বড় ছবির মধ্যে আরিফিন শুভ’র ‘মিশন এক্সট্রিম’ ও শাকিব খানের ‘নবাব এলএলবি’ মুক্তি পায় এ বছর। যার মধ্যে পুলিশ অ্যাকশন সিনেমা ‘মিশন এক্সট্রিম’ আলোচিত হয়েছে। সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ পরিচালিত এই সিনেমা ৩রা ডিসেম্বর মুক্তি পায়। সিনেমার কেন্দ্রীয় চরিত্রে থাকা আরিফিন শুভ নিজেকে ভেঙেচুরে হাজির করেছেন এ সিনেমায়, যা দর্শকদের নজর কাড়ে। চলচ্চিত্র সংশ্লিষ্টরা বলছেন, এই সিনেমার মাধ্যমেই করোনার পর দর্শক মূলত হলে ফিরতে শুরু করেছেন। অন্যদিকে শাকিব খানের ‘নবাব এলএলবি’ ২৫শে জুন মুক্তির পর সেভাবে না চললেও ওটিটি মাধ্যম আই থিয়েটারে দর্শক দেখেছেন সিনেমাটি। বরাবরের মতো শাকিব তার নিজের জায়গায় ছিলেন দুর্দান্ত। এ ছাড়া রনী ভৌমিকের পরিচালনায় পারিবারিক ঘরানার সিনেমা ‘মৃধা বনাম মৃধা’য় অভিনয়ে চিত্রনায়ক সিয়াম আহমেদ ও নায়িকা হিসেবে প্রথমবারের মতো নজর কাড়েন নোভা ফিরোজ। মন্দার বাজারে শুভ-শাকিবে দর্শক তুষ্ট হলেও নিরব ও রোশানের ‘চোখ’ এবং দীঘির ‘তুমি আছো তুমি নেই’ সিনেমা দুটি হতাশা বাড়িয়েছে। যদিও বিকল্পধারার সিনেমা আশা জাগিয়েছে। বিশেষ করে আজমেরী হক বাঁধন অভিনীত ও নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ছবি ‘রেহানা মরিয়ম নূর’ দেশের প্রথম সিনেমা হিসেবে কান ফিল্ম ফেস্টিভ্যালের অফিসিয়াল মনোনয়ন পেয়ে ইতিহাস সৃষ্টি করে। ছবিটি জিতেছে এশিয়া-প্যাসিফিক অ্যাওয়ার্ড। আর সেরা অভিনেত্রী হয়েছেন বাঁধন। এ ছাড়াও এ বছর তৌকীর আহমেদের ‘স্ফুলিঙ্গ’, রাশিদ পলাশের ‘পদ্মাপুরাণ’, এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতী কথা’, রেজওয়ান শাহরিয়ার সুমিতের ‘নোনা জলের কাব্য’, নুরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’, সাইদুল আনাম টুটুলের ‘কালবেলা’র সুনিপুণ নির্মাণ ও শিল্পীদের অভিনয় বাহবা কুড়িয়েছে।
আলোচিত ঘটনা- নাসির উদ্দিন নামে এক ব্যবসায়ীর বিরুদ্ধে পরীমনির ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলা নিয়ে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। এই মামলার রেশ না কাটতেই মাদক মামলায় ৪ঠা আগস্ট পরীমনিকে গ্রেপ্তার করে র‌্যাব। ঘটনাটি টক অব দ্যা কান্ট্রিতে পরিণত হয়। সংসদেও পরীমনিকে নিয়ে কথা হয়। তবে ২৬ দিন কারাগারে থাকার পর ১লা সেপ্টেম্বর জামিন পান পরীমনি। সবমিলিয়ে মানসিকভাবে বিপর্যস্ত থাকলেও স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করেন নায়িকা। যদিও দুটি মামলাই চলমান থাকায় এখনো হাজিরা দিতে হচ্ছে তাকে। চলতি বছরে নতুন করে আলোচনায় আসেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। বিবাহ বিচ্ছেদ, দ্বিতীয় স্বামীসহ সৌদি আরবে ওমরাহ করতে যাওয়া এবং সাবেক প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের সঙ্গে মাহি ও নায়ক ইমনের একটি অডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। ঘটনাটি ব্যাপক বিতর্কের জন্ম দেয়। এদিকে, বছরজুড়ে উধাও চিত্রনায়িকা  সাদিকা পারভীন পপি। গুঞ্জন ওঠে তিনি বিয়ে করে সংসার পেতেছেন এবং সন্তানের মা হয়েছেন। যদিও এখন পর্যন্ত পপির খোঁজ মেলেনি। অন্যদিকে নায়িকা বিদ্যা সিনহা মিম হঠাৎই বাগদানের ঘোষণা দিয়ে চমকে দেন। যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব আবেদন ও শিল্পী সমিতির কর্মকাণ্ড নিয়ে সমালোচনা করে শাকিব খান বছরজুড়ে ছিলেন আলোচিত। পাশাপাশি কয়েকটি বড় বাজেটের ছবির কাজও শাকিব এ বছর করেছেন। আরিফিন শুভ এ বছর আলোচনায় ছিলেন ‘বঙ্গবন্ধু’ বায়োপিকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয়ের জন্য। শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান একদিকে করোনার কারণে মানবেতর জীবনযাপন করা কলাকুশলীদের পাশে সমিতির তরফে সহযোগিতার হাত বাড়িয়ে যেমন প্রশংসিত হয়েছেন তেমনি ততক্ষণাৎ পরীমনি কিংবা ইমনের ঘটনায় তাদের পাশে না দাঁড়িয়ে হয়েছেন সমালোচিতও।

চলে গেছেন যারা: চলতি বছরের ২০শে ফেব্রুয়ারি সূত্রাপুরের নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামান। ১৯৬৫ সালে অভিনেতা হিসেবে এটিএম শামসুজ্জামানের সিনেমায় অভিষেক ঘটে। ঢাকাই চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী সারাহ বেগম কবরী করোনা আক্রান্ত হয়ে ১৭ই এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। বর্ষীয়ান অভিনেতা ওয়াসিম ১৮শে এপ্রিল দিবাগত রাতে রাজধানীর শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বার্ধক্যজনিত রোগে মৃত্যু হয় ৭৪ বছর বয়সী এই অভিনেতার। এক সময়ের জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা শাহিন আলম ৮ই মার্চ মারা গেছেন। রাজধানীর আজগর আলী হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments